, ১৬ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

বার কাউন্সিলের এমসিকিউতে উত্তীর্ণ আরও ২১ জন

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বার কাউন্সিলের এমসিকিউতে উত্তীর্ণ আরও ২১ জন

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তিকরণে এমসিকিউ পরীক্ষায় আরও ২১ জন উত্তীর্ণ হয়েছেন। এনরোলমেন্ট কমিটির নির্দেশক্রমে রোববার (১৯ জুন) সংস্থার ভারপ্রাপ্ত সচিব আফজাল-উর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

এর আগে গত শুক্রবার (১৭ জুন) দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এই পরীক্ষা ঢাকার ২৬টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়। এবারের পরীক্ষায় অংশ নিয়েছেন ৪০ হাজার ৬৯৫ জন প্রার্থী।

ওই দিন বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তিকরণে এমসিকিউ পরীক্ষায় পাশ করেছেন ১০ হাজার ২৫৭ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২৬টি কেন্দ্রে পরীক্ষা হয়। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষা শেষে শুক্রবার দিবাগত ওই রাতেই ফল প্রকাশ করেন আইনজীবীদের নিয়ন্ত্রণ ও সনদ প্রদানকারী স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল।

এদিকে ২৭ জনের ফল অপেক্ষমাণ রাখা হয়েছিল। নির্ধারিত প্রক্রিয়া শেষে এগুলোর ফল প্রকাশ করবে বার কাউন্সিল। সেখান থেকে ২১ জন উত্তীর্ণ হয়েছেন।

যারা এমসিকিউতে উত্তীর্ণ হয়েছেন তাদের আবার লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এরপর হবে মৌখিক (ভাইভা)। সবগুলো ক্যাটাগরি শেষ করে আইনজীবী হিসেবে সনদ নিয়ে নিজ নিজ বারে (আইনজীবী সমিতিতে) প্র্যাকটিস করবেন তারা।

বিস্তারিত ফল বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সেখান থেকে দেখা যাবে ফল। বর্তমানে সারাদেশে প্রায় ৬০ হাজার আইনজীবী রয়েছেন।

তিন ধাপের এই পরীক্ষা পদ্ধতিতে নিয়ম অনুযায়ী এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ মোট ১০ হাজার ২৭৮ জনকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষার সময়সূরি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

লিখিত পরীক্ষায় কৃতকার্য হলে দিতে হবে ভাইভা। সবগুলো ধাপ সফলভাবে শেষ করতে পারলে আইনজীবী হিসেবে সনদ নিয়ে আবেদন করে বারে (আইনজীবী সমিতিতে) প্র্যাকটিস করার অনুমতি পাবেন প্রার্থীরা।

  • সর্বশেষ - অন্যান্য