, ৭ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

পটুয়াখালীতে প্রতীকী পদ্মা সেতু নির্মাণ, উৎসবের আমেজ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

পটুয়াখালীতে প্রতীকী পদ্মা সেতু নির্মাণ, উৎসবের আমেজ

দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে পটুয়াখালীতে এখন সাজ সাজ রব বিরাজ করছে। পদ্মা সেতুর আদলে নির্মাণ করা হয়েছে ‘প্রতীকী পদ্মা সেতু’। যা দেখতে ভিড় করছে উৎসুক জনতা। এছাড়া পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় করে রাখতে জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে পটুয়াখালীতে তিন দিনব্যাপী নানা উৎসবমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জানা গেছে, শনিবার (২৫ জুন) সকালে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেতু উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে পটুয়াখালী জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে শহরের সার্টিক হাউস সংলগ্ন পুকুরের ওপর নির্মাণ করা হয়েছে এক বিশাল প্রতীকী পদ্মা সেতু। যার দৈর্ঘ্য ৩০০ ফুট ও প্রস্ত ৫ ফুট। আর এই প্রতীকী সেতু এলাকায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্ট।

আজ ২৪ জুন এবং আগামী ২৫ ও ২৬ জুন তিন দিনব্যাপী এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, বর্ণিল আতশবাজি ও দেশবরেণ্য কণ্ঠশিল্পী ঐশীর অংশগ্রহণে কনসার্ট। সব মিলিয়ে শহরবাসীর মধ্যে এখন বইছে উৎসবের আনন্দ। 

পটুয়াখালী শহরের শিশু পার্ক এলাকার বাসিন্দা মফিজুর রহমান সোহেল বলেন, পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে পটুয়াখালীবাসীর মধ্যে আনন্দের জোয়ার বইছে। আগামীকাল আমাদের স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কিন্তু আমরা যেতে পারব না, তাই পৌর মেয়র ও ডিসি সাহেবের উদ্যোগে প্রতীকী পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে, যা দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়। তাই আমার দুই ছেলেকে নিয়ে এই প্রতীকী সেতু দেখতে এলাম। কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই এমন সুন্দর একটি উদ্যোগ নেওয়ার জন্য।

কলেজ পড়ুয়া শিক্ষার্থী মহুয়া মাহি বলেন, দেশের ভালো কিছু অর্জনে গর্বিত হই আমরা, আমাদের তরুণ প্রজন্মের জন্য পদ্মা সেতু সত্যিই স্বপ্নের। আগামীকাল পদ্মা সেতুর উদ্বোধন হলেও যেতে পারব না। তবে আমাদের শহরে প্রতীকী পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। আমরা সেখানে যাব এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে আনন্দ উল্লাস করব। কিছুটা হলেও আনন্দ ভাগ করে নিতে পারব।

সাংস্কৃতিক সংগঠক খন্দকার ফরহাদ জামান বাদল বলেন, প্রমত্তা পদ্মার প্রতি ফোঁটা জলকণা জানে, প্রতিবিন্দু বালুকণা, ইট, পাথর আর ইস্পাত জানে, জলের বুক চিরে জন্ম নেওয়া প্রতিটি পিলার জানে কার সাহসের অদম্য প্রত্যয়ে পদ্মা সেতুর জন্ম। বাঙালি দেখেছে, বিশ্ব চিনেছে। দেশপ্রেম বুকে মাথা উঁচু করে দাঁড়াবার অপরাজেয় অহংকারের কারিগর শেখ হাসিনা। শ্রদ্ধাবনত অভিবাদন জাতির পিতার সাহসী কন্যা জননেত্রী শেখ হাসিনাকে।

পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ বলেন, পটুয়াখালী এখন আর খালী নাই। মাননীয় প্রধানমন্ত্রী সব দিয়েছেন। পদ্মা সেতু চালু হলে এই অঞ্চল পাল্টে যাবে। আত্মমর্যাদার প্রতীক স্বপ্নের পদ্মা সেতুর আগামীকাল শুভ উদ্বোধন। ফেরিবিহীন সড়ক যাতায়াতের আনন্দে পটুয়াখালী পৌরসভা আয়োজিত ওপেন কনসার্ট-মুক্তির উৎসব আয়োজন করেছে এছাড়া শহরকে সুসজ্জিত করা হয়েছে। শহরের সার্কিট হাউস পুকুরে পদ্মা সেতুর আদলে নির্মাণ করা হয়েছে প্রতীকী পদ্মা সেতু, যা দেখে শহরবাসীর মধ্যে আনন্দ বিরাজ করছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, পদ্মা সেতুর ফলে পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলের মৎস্য, কৃষি ও পর্যটন শিল্পে আশু পরির্বতন ঘটবে। একই সঙ্গে মানুষের জীবনমানের ইতিবাচক পরিবর্তন চলে আসবে। পদ্মাসেতু দক্ষিণের মানুষের জন্য একটা আশীর্বাদ।

  • সর্বশেষ - সারাদেশ