, ৩০ শ্রাবণ ১৪২৯ অনলাইন সংস্করণ

উচ্চ শিক্ষা মানেই উচ্চ চাকরি— মানসিকতা থেকে বেরোতে হবে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

উচ্চ শিক্ষা মানেই উচ্চ চাকরি— মানসিকতা থেকে বেরোতে হবে

উচ্চ শিক্ষা মানেই উচ্চ পর্যায়ের চাকরি এ রকম মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি আয়োজিত ‘বাজেট ২০২২-২৩ : শিক্ষা ও কর্মসংস্থান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, সরকারের বাজেট বরাদ্দ বাড়ানো মানে এই নয় যে আমাদের শিক্ষার মান বাড়ছে বা দক্ষতা বাড়ছে। এ জন্য ব্যক্তি পর্যায়ে শিক্ষার্থীদের অংশ নিতে হবে। উচ্চ শিক্ষা মানেই উচ্চ পর্যায়ের চাকরি, এ রকম মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। নানা দক্ষতা অর্জন করতে হবে। নানান ভাষা শিখতে হবে। ভবিষ্যতে অনেক চাকরির সুযোগ তৈরি হবে এবং সেসব চাকরিতে যোগ্য প্রার্থী হতে হলে সেভাবে নিজেদের দক্ষ করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার মাধ্যমে একটি কল্যাণকর ও সমৃদ্ধ রাষ্ট্র তৈরিতে কাজ করে যাচ্ছে। শিক্ষার গুণগত পরিবর্তনে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সমন্বিত উদ্যোগের মাধ্যমে শিক্ষার মানোন্নয়নের জন্য তিনি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার অন বাজেট এন্ড পলিসির পরিচালক ড. এম আবু ইউসুফ এবং প্রবন্ধের ওপর মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম আকাশ এবং অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন