ময়মনসিংহ, , ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

দলগুলোকে লা লিগার কঠোর নির্দেশনা

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

দলগুলোকে লা লিগার কঠোর নির্দেশনা
অবশ্য পালনীয় কিছু নির্দেশিকা দিয়েছে লা লিগা।

করোনা ভাইরাসে প্রকোপে লা লিগা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে অনেক আগেই। সে স্থগিতাদেশ কবে উঠবে, কিংবা চলতি মৌসুমে আদৌ উঠবে কি না, সেটাই এখনো নিশ্চিত নয়। তবে সংকট শেষে যখন অনুশীলনে ফিরবে দলগুলো তখন অবশ্য পালনীয় কিছু নির্দেশিকা দিয়েছে লা লিগা।

নির্দেশিকার ধাপ তিনটি। প্রত্যেক ধাপে খেলোয়াড়রা আগের ধাপের চেয়ে বড়ো গ্রুপের সঙ্গে অনুশীলন করবেন। নির্দেশিকায় পরিস্থিতিটা কী করে সামলাতে হবে সে নির্দেশনাও দেয়া হয়েছে। মাঠে ব্যক্তিগত অনুশীলন সেশনে দুজন খেলোয়াড়কে একসঙ্গে মাঠে থাকার অনুমতি দিয়েছে লা লিগা। সেক্ষেত্রেও দুজনের অবস্থান হতে হবে মাঠের দুই প্রান্তে। অনুশীলন সূচিও দূর থেকেই দেওয়া হবে খেলোয়াড়দের। আর মাঠে আসার জন্য খেলোয়াড়দের একই গাড়ি ব্যবহার ও অনুশীলনের জন্য বাড়ি থেকেই তৈরি হওয়ার নির্দেশনা দিয়েছে স্পেনের সর্বোচ্চ পর্যায়ের লিগটি। তবে ক্লাবের অনুশীলন সুবিধা ব্যবহার করে ম্যাচের জন্য প্রস্তুত হয়ে ওঠার জন্য খেলোয়াড়দেরকে তাগাদা দিচ্ছে লিগটি।

দলের চিকিত্সা কক্ষে প্রথম দুই সপ্তাহে স্বাভাবিক সংস্পর্শ এড়িয়ে কেবল চোটগ্রস্ত খেলোয়াড়দের পরিচর্যার পরামর্শ দিয়েছে লা লিগা। গ্লাভ আর মাস্ক ব্যবহারের যে পরামর্শ দিয়েছে তা বলাই বাহুল্য। প্রথম কিছু সপ্তাহে ম্যাসাজের ক্ষেত্রেও নিরুত্সাহিত করা হয়েছে নির্দেশনাটিতে। দলের রান্নাঘর আর শৌচাগারের দায়িত্বে থাকবেন একজন। রান্নাঘরে দায়িত্বে থাকা ব্যক্তিটি ছাড়া আর কেউ ঢুকতে পারবেন না, দলের পুষ্টি বিশেষজ্ঞও নির্দেশনা দেবেন দূর থেকে। আর শৌচাগার প্রত্যেকবার ব্যবহারের পর নির্দিষ্ট ক্যাটাগরির জীবাণুুনাশক দিয়ে জীবাণুমুক্ত করার নির্দেশনা দিয়েছে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ।

  • সর্বশেষ - খেলাধুলা