2024-05-08 10:07:55 am

রাশিয়াকে আরও চাপে রাখার আহ্বান জেলেনস্কির

www.focusbd24.com

রাশিয়াকে আরও চাপে রাখার আহ্বান জেলেনস্কির

২৭ জুন ২০২২, ১৭:২৭ মিঃ

রাশিয়াকে আরও চাপে রাখার আহ্বান জেলেনস্কির

রাশিয়ার ওপর আরও বেশি চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-৭ সম্মেলনে সদস্য দেশগুলোর নেতাদের এই আহ্বান জানান তিনি। খবর বিবিসির।

ভিডিও কলের মাধ্যমে সোমবার জি-৭ সম্মেলনে ভাষণ দেন জেলেনস্কি। তিনদিনের এই সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি জি-৭য়ের নেতাদের কাছে আহ্বান জানিয়েছেন, তারা যেন রাশিয়াকে আরও বেশি চাপে রাখে।

একই সঙ্গে তিনি আরও ভারী অস্ত্র এবং বিমান প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহের আহ্বান জানান। ইউক্রেনে রাশিয়ার ক্রমাগত ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে এর আগেও তিনি মিত্র দেশগুলোর কাছে অত্যাধুনিক অস্ত্র সহায়তা চেয়েছেন।

এদিকে জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ বলেন, জি-৭ ভুক্ত দেশগুলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর আরও বেশি চাপ প্রয়োগ করবে।

এর আগে জার্মানির ব্যাভারিয়ান আল্পসে বৈঠকের শুরুতে, সাতটি ধনী দেশের মধ্যে চারটি দেশ রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের কথা জানায়।

রোববার ব্রিটিশ সরকার জানায় যে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে একমত পোষণ করেছে। জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স ও ইতালি রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের দলে যোগ দেবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গতবছর রাশিয়া দেড় হাজার কোটি ডলারের বেশি আয় করেছে স্বর্ণ রপ্তানি করে। জি-৭ নেতারা চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলা করতে এবং খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধির প্রভাবকে কমিয়ে আনতে উন্নয়নশীল দেশগুলোর জন্য ছয়শ বিলিয়ন ডলার ব্যক্তিগত ও সরকারি তহবিল সংগ্রহের প্রতিশ্রুতিতে সম্মত হয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও চলছে। এর মধ্যেই বেশ কিছু অঞ্চল দখল করে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে কেন্দ্র করে ইতোমধ্যেই আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছে মস্কো।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :