2024-03-29 01:27:11 am

রাশিয়া থেকে জ্বালানি তেল কিনবে পাকিস্তান

www.focusbd24.com

রাশিয়া থেকে জ্বালানি তেল কিনবে পাকিস্তান

২৯ জুন ২০২২, ২২:১০ মিঃ

রাশিয়া থেকে জ্বালানি তেল কিনবে পাকিস্তান

অন্যান্য দেশের মতো পাকিস্তানেও জ্বালানি সংকট দেখা দিয়েছে। তাই দেশটি রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির চিন্তা-ভাবনা করছে। এজন্য পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয় বিশেষজ্ঞদের যাচাই-বাছাই করে তথ্য সরবরাহ করতে বলেছে।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, জুনে পাকিস্তানের জ্বালানি তেলের আমদানি চার বছরের মধ্যে সর্বোচ্চ হতে যাচ্ছে। এসময় দেশটির জ্বালানি তেল আমদানি সাত লাখ টনে পৌঁছাতে পারে। মে মাসে এর পরিমাণ ছিল ছয় লাখ ত্রিশ হাজার টন। ২০১৮ সালের মে মাসে আমদানি হয়েছিল ছয় লাখ ৮০ হাজার টন ও ২০১৭ সালের জুনে ছিল সাত লাখ ৪১ হাজার টন।

এর আগে জ্বালানিমন্ত্রী মুসাদ্দিক মালিক বলেন, রাশিয়া থেকে কম মূল্যে তেল আমদানির বিষয়ে আলোচনা চলছে। আগের অর্থাৎ ইমরান খানের সরকারও এ ব্যাপারে একটি চিঠি রাশিয়াকে দিয়েছিল। বর্তমান নতুন জোট সরকার সে দিকে নজর রাখছে বলেও জানান তিনি। যদিও রাশিয়ার পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি।

এদিকে মূল্যছাড়ে জ্বালানি তেল কিনতে রাশিয়া ও কাতারে মন্ত্রীদের পাঠানোর কথা জানিয়েছে শ্রীলঙ্কার সরকার। অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় সবচেয়ে বড় সংকট চলছে জ্বালানির।

দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, গত মাসে রাশিয়া থেকে ৯০ হাজার টন সাইবেরিয়ান ক্রুড কেনা হয়েছে। এখন আরও কেনার জন্য আলোচনা চলছে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :