ময়মনসিংহ, , ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

করোনা ভাইরাসের সঙ্গে ভুয়া সংবাদে বাড়ছে ঝুঁকি

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

করোনা ভাইরাসের সঙ্গে ভুয়া সংবাদে বাড়ছে ঝুঁকি
ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে ভেসে আসছে নানা ভুয়া সংবাদও। করোনা ভাইরাসের আতঙ্কে যখন গোটা বিশ্বের মানুষ তখন বানানো তথ্য দিয়ে ভুয়া সংবাদ মানুষকে ফেলবে বড় ঝুঁকিতে।

ফ্রান্সের বিজ্ঞানী হুগো মার্সিয়া গার্ডিয়ানকে এসব ভুয়া সংবাদের ঝুঁকি নিয়ে তার মতামত জানিয়েছেন। করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য নানা ওষুধ আবিষ্কারের তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া এবং এসব তথ্য কতটা প্রভাব ফেলতে পারে সেসব বিষয়ে মতামত তুলে ধরেছেন তিনি। এসব ভুয়া নিউজ ছড়িয়ে পড়া এবং মানুষ এসব নিউজ কেন সহজে গ্রহণ করে সে বিষয়েও রয়েছে অনেক যুক্তি।

২০১৮ সালে যে ভুয়া সংবাদ ফেসবুকে ছড়িয়েছিল তার মধ্যে ফার্স লেডি বারবারা বুশের মৃত্যু কিংবা বিশাল অঙ্কের টাকার লটারি জেতা। এর মধ্যে আরেকটি ভুয়া নিউজ ছড়িয়েছিল যে, করোনা ভাইরাসের ওষুধ নিয়ে। ক্লোরোকুইন নামে একটি ওষুধ সেবনের মাধ্যমে এই ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে জানানো হয়।

যে কোন সংকটময় মুহূর্তেই মানুষ সরলভাবে ভুয়া তথ্যগুলো গ্রহণ করছে। তবে এটা ততটা গুরুত্বপূর্ণ ব্যাপার নয়; সমস্যাটা হলো তারা কী করবে তা বুঝতে পারে না। এমন ভুয়া সংবাদই হয়ে উঠে মূল ভয়ের কারণ। সম্প্রতি তথ্যের ঘাটতির জন্য ফ্রান্সের মানুষ জনসমাগম ঘটিয়েছে, কারণ করোনার প্রাদুর্ভাবের মধ্যে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে এবং সামাজিক দূরত্ব মেনে চলার জন্য নির্দেশ দিল। কারণ এ তথ্যের মধ্যেও ঘাটতি ছিল।

ভুয়া তথ্য গ্রহণ করার বিষয়ে গার্ডিয়ানে প্রকাশিত যুক্তি হলো, মানুষ তখনেই কোন কিছু গ্রহণ করে যখন তা তার ধারণা কিংবা বিশ্বাসের সঙ্গে মিলে যায়। আমাদের মনে রাখতে হবে, আমরা তথ্যটি কোথায় থেকে পাচ্ছি। হতে পারে কেউ এসব তথ্য বানিয়ে বানিয়ে আমাদের সরবরাহ করছে। সবসময় সংবাদ বা তথ্য যাচাই বাচাই করাটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

  • সর্বশেষ - আন্তর্জাতিক