, ১৪ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে ধর্ম নিরপেক্ষতা জড়িত: নওফেল

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে ধর্ম নিরপেক্ষতা জড়িত: নওফেল

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে অসাম্প্রদায়িক রাষ্ট্র ও ধর্ম নিরপেক্ষতা সরাসরি জড়িত। এর জন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে চাই। যেখানে ধনী-দরিদ্র, মুসলমান-হিন্দু, বৌদ্ধ-খ্রিস্টান সবাই একসঙ্গে অবস্থান করবে, নিজ নিজ ধর্ম পালন করবে।

শুক্রবার (৮ জুলাই) বিকেলে চট্টগ্রামের সিনেমা প্যালেস মোড়ে শ্রীকৃষ্ণ মন্দির আয়োজিত উল্টো রথযাত্রা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, যারা ধর্মীয় হানাহানি, সাম্প্রদায়িকতার সঙ্গে জড়িত তাদের তালিকা করুন। আওয়ামী লীগ জানে মৌলবাদীদের কীভাবে শায়েস্তা করতে হয়।

তিনি বলেন, বাংলাদেশকে নিয়ে অনেকে ছিনিমিনি খেলার চেষ্টা করছে। বিশেষ করে তারা জনগণের সমর্থন হারিয়ে কূটনীতিকদের বাসায় গিয়ে গিয়ে ধরনা দিচ্ছে। তাদের সঙ্গে ডিনার করে আমাদের দেশ নিয়ে ষড়যন্ত্র করছে। এদের ষড়যন্ত্র আমরা কোনোভাবে সফল হতে দেবো না। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে কোনো দূরত্ব রাখা যাবে না।

শিক্ষা উপমন্ত্রী বলেন, যারা মৌলবাদী, যারা ধর্মীয় হানাহানি চায় তারা গুজব ছড়ালো আওয়ামী লীগ নাকি ধর্ম শিক্ষা বাদ দিচ্ছে। আমরা পরিষ্কার করে বলতে চাই, এই বাংলাদেশে হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টান সব শিক্ষার্থী আত্মমর্যাদার সঙ্গে নিজ নিজ ধর্মের বিষয়ে পড়বে। তারা ব্যক্তি জীবনে তা পালন করবে।

অনুষ্ঠানে সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আওয়ামী লীগ মনেপ্রাণে একটি অসাম্প্রদায়িক দল। আওয়ামী লীগই কেবল সব ধর্মের মানুষকে সঙ্গে নিয়ে কাজ করে। ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে দেশকে অস্থিতিশীল করার জন্য একটি গ্রুপ চেষ্টা করছে। তারা শুধু ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় যেতে চায়। কিন্তু দেশের মানুষ তাদেরকে মন থেকে প্রত্যাখ্যান করেছে।

উল্টো রথযাত্রা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী। আর্শীবাদক ছিলেন ইসকন বিভাগীয় কমিটির সম্পাদক ও পুন্ডরিক ধামের অধ্যক্ষ শ্রীপাদ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। রথযাত্রা উদযাপন কমিটির মিডিয়া সমন্বয়ক বিপ্লব পার্থের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ড. জিনোবৌধি ভিক্ষু প্রমুখ।

  • সর্বশেষ - রাজনীতি