, ২১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

ঈদের রেসিপি: বিফ কোফতা পোলাও

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ঈদের রেসিপি: বিফ কোফতা পোলাও

ঈদের দিন সবাই বাহারি পদ তৈরি করেন। বিশেষ করে কোরবানি ঈদে মাংসের মজাদার সব পদ তৈরি হয় কমবেশি সবার ঘরেই। এবারের ঈদের রেসিপির তালিকায় রাখুন বিফ কোফতা পোলাও। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে দারুন মানিয়ে যাবে এই বিশেস পদ। জেনে নিন রেসিপি-

কোফতার জন্য-

উপকরণ

১. গরুর মাংস আধা কেজি
২. বুটের ডাল ২৫০গ্রাম
৩. পেঁয়াজ কুচি ১ কাপ
৪. আদা কুচি ২ টেবিল চামচ
৫. কাঁচা মরিচ কুচি ৫-৬টি
৬. শুকনো লাল মরিচ ৬-৭টি
৭. হলুদ গুঁড়া আধা চা চামচ
৮. ধনিয়া গুঁড়া আধা চা চামচ
৯. জিরা গুঁড়া আধা টেবিল চামচ
১০. রসুন ১টি (বড়)
১১. লবণ স্বাদমতো
১২. তেজপাতা ২টি ও
১৩. দারুচিনি ২ টুকরো।

পদ্ধতি

মাংসসহ সব উপকরণ একসঙ্গে প্রেসার কুকারে দিয়ে দিন। ১০-১২টি শিস দিতে হবে। মাংস ও ডাল সেদ্ধ হয়ে গেলে তেজপাতা-দারুচিনি ফেলে পাটায় বা ব্লেন্ডারে মিহি করে বেটে নিতে হবে।

এবার এই মাংসের সঙ্গে একটি ডিম দিয়ে খুব ভালোভাবে মেখে নিন। মাখানো হয়ে গেলে অল্প অল্প বাটা মাংস হাতে নিয়ে গোল ছোট ছোট করে কাবাব বানিয়ে নিতে হবে।

কাবাব বানানোর সময় হাতের তালুতে তেল মাখিয়ে নিলে হাতে লেগে যাবে না। কাবাব বানিয়ে আধা ঘণ্টা নরমাল ফ্রিজে রেখে দিন।

ফ্রিজ থেকে নামিয়ে কাবাব এমনিতেও ভাজা যাবে আবার ফেটানো ডিমে চুবিয়েও ভাজতে পারেন। গরম তেলে বাদামিরঙা করে ভেজে তুলে নিলেই তৈরি হয়ে যাবে বিফ কোফতা।

পোলাওয়ের জন্য-

উপকরণ

১. পোলাও চাল ১ কেজি
২. ঘি ও তেল আধা কাপ
৩. তেজপাতা ২টি
৪. দারুচিনি ২ টুকরো
৫. কিসমিস পরিমাণমতো
৬. ঘি ৩ টেবিল চামচ
৭. পেঁয়াজ কুচি আধা কাপ
৮. লবণ স্বাদমতো
৯. আদা বাটা ১ চা চামচ
১০. ঘি ৩ টেবিল চামচ ও
১১. পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তাতে তেল ও ঘি দিতে হবে। ঘি গরম হলে এতে দারুচিনি তেজপাতা দিয়ে নাড়তে হবে। অল্প কিছুক্ষণ নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে আদা বাটা দিয়ে নেড়ে চাল দিয়ে দিতে হবে।

কিছুক্ষণ নেড়ে চাল ভাজা হলে ফুটানো গরম পানি দিয়ে দিতে হবে। এক কেজি চালে দেড় কেজির মতো পানি লাগবে। চাল যদি কোনো কাপ দিয়ে মাপা হয় তাহলে যে কাপ দিয়ে চাল মাপা হবে সে কাপের দ্বিগুণ পানি দিতে হবে।

যেমন দেড় কাপ চালে ৩ কাপ পানি দিতে হবে। এরপর পানি আর লবণ দিয়ে ঢেকে দিতে হবে। পোলাওয়ের পানি শুকিয়ে গেলে চুলার উপর একটি তাওয়া বা প্যান রেখে তার উপরে পোলাওর পাতিল রেখে চুলার আঁচ একদম কমিয়ে রাখুন।

এবার পোলাওতে ঘি দিয়ে নেড়ে দিন। তারপর ঢেকে দমে রাখুন ১৫-২০ মিনিট। ঢাকনা খুলে আবার নেড়ে দিলেই পোলাও ঝরঝরে হয়ে যাবে। কিসমিস দিয়ে আবারও পোলাও নেড়ে দিন।

পরিবেশনের আগে সার্ভিং ডিশে পোলাও নিয়ে উপরে পেঁয়াজ বেরেস্তা ও কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল কোফতা পোলাও। চাইলে কোফতাগুলো পোলাওয়ের সঙ্গে সাজিয়ে পরিবেশন করুন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল