, ২১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

ঈদের পরে যেসব খাবার খাবেন

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ঈদের পরে যেসব খাবার খাবেন

ঈদ মানেই বিভিন্ন ধরনের খাবারের আয়োজন। উৎসবের সময়টাতে এত বেশি হিসাব-নিকাশ করে খাওয়া সম্ভব হয় না। কারণ মজার সব খাবার এড়িয়ে চলা মুশকিল। ঈদের দিনটাতে নাহয় মনের মতো খাবার-দাবার খেলেন, কিন্তু ঈদের পরের দিনগুলোতেও সেই অভ্যাস ধরে রাখতে যাবেন না। কারণ ভারী ও মসলাদার খাবার প্রতিদিন খেতে থাকলে আপনি অসুস্থ হয়ে যেতে পারেন। ঈদের সময়ে যেহেতু নানা ধরনের ভারী খাবার খাওয়া হয় তাই ঈদের পরে সুস্থ থাকতে খাবার খেতে হবে বুঝেশুনে। জেনে নিন এই সময়ে সুস্থ থাকতে কোন খাবারগুলো খাবেন-

হালকা খাবার

এই সময়ে হালকা ধরনের খাবার সবচেয়ে উপযোগী। ঈদে ভারী খাবার খাওয়ার পর এসময় পেটেরও বিশ্রামের দরকার পড়ে। তাই সহজেই হজম হয় এমন সব খাবার খান। হালকা তেল-মসলায় রান্না করা খাবার এই সময়ের জন্য বিশেষ উপযোগী। এছাড়া পানিযুক্ত সবজি ও ফল বেশি খান। ভাজাভুজি না খেলে তরকারির ঝোল খান। পোলাও, বিরিয়ানি, খিচুড়ি, পরোটার বদলে সাদা ভাত খান। 

ফলমূল

আপনার সুস্থতার জন্য সহায়ক হতে পারে বিভিন্ন ধরনের ফলমূল। মৌসুমি সব ফলেই থাকে নানা ধরনের পুষ্টি। তাই শরীর ঠিক রাখতে ফলমূল খাওয়ার প্রতি জোর দিন। বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের মৌসুমী ফল। আম, কাঁঠাল, জামরুল, লটকন ইত্যাদি খেতে পারেন। এতে শরীরে পুষ্টির জোগান পাবেন, সেইসঙ্গে দূর হবে পানিশূন্যতাও। নাস্তায় ভাজাপোড়া খাবার না খেলে ফলমূল খাবেন।

পানি

পর্যাপ্ত পানি পানের অভ্যাস আপনাকে অনেক রোগ থেকে দূরে রাখতে পারে। তাই তিনবেলা খাবারের ফাঁকে ফাঁকে পর্যাপ্ত পানি পান করুন। বিশুদ্ধ পানি পান করবেন। সেইসঙ্গে ডাবের পানি, আখের রস ও বিভিন্ন ধরনের ফলের রস খেতে পারেন। যেসব ফল ও সবজিতে পানি বেশি থাকে, সেগুলো খেতে হবে। এতে শরীরে পানির ঘাটতি তৈরি হবে না।

ঘরে তৈরি খাবার

এসময়ে বাইরের খাবার পরিহার করুন। এমনকী কোনো বাড়িতে দাওয়াতে গেলে তাদের অনুরোধ করুন হালকা ধরনের খাবার তৈরি করার জন্য। বাড়িতে যখন থাকছেন, চেষ্টা করুন ঘরেই খাবার তৈরি করে খেতে। ঘরের খাবার স্বাস্থ্যকর হবে নিশ্চয়ই। বাইরের খাবার স্বাস্থ্যকর হওয়ার নিশ্চয়তা নেই। তাই বাইরের খাবার বাদ দিন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল