, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

বৈশ্বিক মন্দার আশঙ্কা, সবচেয়ে সংকটের মুখে দুর্বল দেশগুলো

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

বৈশ্বিক মন্দার আশঙ্কা, সবচেয়ে সংকটের মুখে দুর্বল দেশগুলো
সবচেয়ে সংকটের মুখে দুর্বল দেশগুলো। ছবি: সংগৃহীত

মহামারি রূপ নেওয়া করোনা ভাইরাসের কারণে অর্থনৈতিক সংকটের মুখে বিশ্ব। এমন অবস্থায় ‘বৈশ্বিক মন্দা’ তৈরি হতে পারে বলে আভাস দিয়েছে বিশ্বব্যাংক। যদি তাই হয়, তাহলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে দুর্বল দেশগুলো।

বিশ্বব্যাংক গ্রুপের সভাপতি ডেভিড মালপাস বলেছেন, দ্রুত ছড়িয়ে পড়া কভিড-১৯ মহামারিটি সম্ভবত ‘সবচেয়ে বড় বৈশ্বিক মন্দা’ তৈরি করবে। এতে করে সবচেয়ে দরিদ্র ও দুর্বল দেশগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

শুক্রবার লিংকডইন নেটওয়ার্কিং সাইটে একটি পোস্টে ডেভিড মালপাস বলেন, ‘আমরা এ বিষয়ে খুবই জোরালোভাবে বিভিন্ন কর্মসূচি নেওয়ার পরিকল্পনা করছি।’

বিশ্বব্যাংক গ্রুপের সভাপতি আরো জানান, বিশেষ করে ইথিওপিয়া, কেনিয়া এবং অন্যান্য দেশের নেতাদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্বব্যাংক বলছে, এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে গভীর অর্থনৈতিক সংকট দেখা দিতে পারে। চরম বেকারত্ব, দারিদ্র্য, মন্দার মতো নেতিবাচক প্রভাব দেখা দেবে।

আপাতত এশিয়া সম্পর্কে পূর্বাভাস দিলেও ধীরে ধীরে বিশ্বের অন্যান্য অঞ্চলের পরিস্থিতিও বিশ্লেষণ করছে বিশ্বব্যাংক।

তবে এশিয়ার করুণ পরিস্থিতি যে বিশ্ব অর্থনীতির উপর প্রভাব ফেলবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আন্তর্জাতিক মুদ্রা তহবিল এরই মধ্যে জানিয়ে দিয়েছে যে, মন্দা শুরু হয়ে গেছে।

বিশ্বব্যাংকের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রধান অর্থনীতিবিদ আদিত্য মাট্টু বলেছেন, ‘প্রত্যেক দেশ শুধু এককভাবে অর্থনীতি চাঙ্গা করে তোলার চেষ্টা করলে লাভ নেই। সেইসঙ্গে গভীর আন্তর্জাতিক সহযোগিতা নিশ্চিত করতে হবে। তবেই এমন হুমকি দূর করা যেতে পারে।’ সূত্র: রয়টার্স ও ডয়েচে ভেলে

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য