, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

শ্রীলঙ্কায় শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের আহ্বান যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

শ্রীলঙ্কায় শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের আহ্বান যুক্তরাষ্ট্রের

শ্রীলঙ্কায় শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ভয়াবহ আর্থিক সংকটের কারণে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে এই দ্বীপরাষ্ট্র। জনমনে ক্ষোভের আগুন জ্বলছে। এমন পরিস্থিতিতে বাধ্য হয়ে দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও বেশ চাপে রয়েছেন। তার কার্যালয় দখল করে নিয়েছে বিক্ষোভকারীরা।

এদিকে দেশটির সাংবিধানিক কাঠামো অনুযায়ী শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জুলি চুং। একই সঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্র সব ধরনের সহিংসতার বিরোধী। বিপর্যস্ত এই দ্বীপরাষ্ট্রে আইনের শাসন বজায় রাখার আহ্বান জানান তিনি।

এই রাষ্ট্রদূত বলেন, আমরা সব ধরনের সহিংসতার নিন্দা জানাই এবং আইনের শাসনকে সমুন্নত রাখার আহ্বান জানাই। তিনি এক টুইট বার্তায় জোর দিয়ে বলেন, শ্রীলঙ্কার গণতান্ত্রিক ও সাংবিধানিক কাঠামোর মধ্যে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর অপরিহার্য। জবাবদিহিতা, স্বচ্ছতা এবং গণতান্ত্রিক শাসন ব্যবস্থা জনগণের দাবি। উন্নত ভবিষ্যতের জন্য এসব বিষয় নিশ্চিত করতে হবে।

দেশে অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে দলগুলোকে একত্রে কাজ করারও আহ্বান জানান জুলি চুং।

এক টুইট বার্তায় তিনি বলেন, দেশের উন্নতির জন্য এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারে এমন সমাধান বাস্তবায়নের জন্য আমরা সব পক্ষকে একত্রে কাজ করার আহ্বান জানাচ্ছি।

  • সর্বশেষ - আলোচিত খবর