2024-04-27 05:22:22 am

সরাসরি মামলা পরিচালনার ক্ষমতা পেলেন জেলা শিক্ষা কর্মকর্তারা

www.focusbd24.com

সরাসরি মামলা পরিচালনার ক্ষমতা পেলেন জেলা শিক্ষা কর্মকর্তারা

১৫ জুলাই ২০২২, ১৫:২৯ মিঃ

সরাসরি মামলা পরিচালনার ক্ষমতা পেলেন জেলা শিক্ষা কর্মকর্তারা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বিরুদ্ধে সরাসরি বিভাগীয় মামলা পরিচালনার ক্ষমতা দেওয়া হলো সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালক ও জেলা শিক্ষা কর্মকর্তাদের।

শুক্রবার (১৫ জুলাই) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক নির্দেশনায় এটি জানানো হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকে নির্দেশনা দিয়ে এ সংক্রান্ত আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

অফিস আদেশে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার দায়িত্ব সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালকের ওপর অর্পণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সহকারী শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার দায়িত্ব সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের ওপর অর্পণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এ অবস্থায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার দায়িত্ব যথাক্রমে সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের ওপর অর্পণ করা হলো।

১৯৮৫ সালের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালক ও জেলা শিক্ষা অফিসাররাই বিভাগীয় মামলা রুজু ও পরিচালনা করতেন। তবে, ২০১৮ সালে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা জারি হলে আগের নিয়ম বাদ যায়।

২০১৮ সালের সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালায় নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তারাই বিভাগীয় মামলা রুজু ও পরিচালনা করতেন। এ ক্ষেত্রে বিভাগীয় মামলা পরিচালনার এখতিয়ার নিয়ে উচ্চ আদলতে মামলার করার সুযোগ থাকে। এই পরিস্থিতি এড়াতে মন্ত্রণালয় আদেশ জারি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সরাসরি বিভাগীয় মামলা রুজু ও পরিচালনার ক্ষমতা দিলো।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :