, ১৪ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

বিশ্বকাপ জয়ের খুব কাছে চলে এসেছে আর্জেন্টিনা। সেমিফাইনালের স্নায়ুক্ষয়ী লড়াইয়ে জার্মানির বিপক্ষে জয় তুলে নিয়েছে পেনাল্টি শুটআউটে। নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে অমীমাংসিত থাকার পর টাইব্রেকারে জার্মানদের ৪-২ গোলে হারিয়েছে লাস লিওনাসরা। তাতেই ১২ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে দলটি।

নেদারল্যান্ডসে চলমান বিশ্বকাপের শুরু থেকেই অপ্রতিরোধ্য আর্জেন্টিনা। গ্রুপ পর্বে দলটি ৪-০ গোলে দক্ষিণ কোরিয়া, ৪-১ গোলে স্পেন, এরপর কানাডাকে হারায় ৭-১ গোলে। তাতেই সরাসরি শেষ আটের টিকিট কেটে ফেলে কোচ মারিয়া ভিয়ালবার শিষ্যরা।

নকআউটে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে হারায় ১-০ গোলে। এরপর দলটির সামনে পড়ে জার্মানি। 

আজ রোববার নেদারল্যান্ডসের অ্যামস্ট্যালভিনের এস্তাদি অলিম্পিক দে তেররাসায় মুখোমুখি হয় দুই দল। তবে ম্যাচের শুরুটা ভালো হয়নি আর্জেন্টিনার। প্রথম মিনিটেই হজম করে বসে পেনাল্টি কর্নার। তা থেকে গোল করে জার্মানিকে এগিয়ে দেন হ্যানা গ্রানিৎস্কি। 

প্রথম কোয়ার্টারের শেষ মিনিটে আর্জেন্টিনা সেই গোলের জবাব দেয় পেনাল্টি কর্নার থেকেই। গোল করে আকাশি-সাদাদের সমতায় ফেরান অগাস্তিনা গোরজেলানি।

দ্বিতীয় কোয়ার্টারে গোল করে আর্জেন্টিনা ম্যাচে এগিয়ে যায় প্রথম বারের মতো। ম্যাচের ২৮ মিনিটে আরেক ‘অগাস্তিনা’ অ্যালবার্তিনো গোলের দেখা পান। সেই গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে দলটি।

জার্মানি তাদের সমতাসূচক গোলের দেখা পায় তৃতীয় কোয়ার্টারের একেবারে শেষ মুহূর্তে। চার্লট স্টেপেনহর্স্ট গোল করে স্কোরলাইন ২-২ করেন। 

শেষ কোয়ার্টারে শ্রেয়তর দল ছিল আর্জেন্টিনা। পেনাল্টি কর্নার থেকে জার্মানির জালে একবার বলও জড়িয়েছিল দলটি, তবে ফাউলের খড়্গে বাতিল হয় সেটি। এর আগে পরে ওপেন প্লে থেকে একটি আর একটি পেনাল্টি কর্নার থেকে পাওয়া সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। ফলে নির্ধারিত সময় ২-২ সমতায় ম্যাচ শেষ হয়, খেলা গড়ায় পেনাল্টি শুটআউটে।

সেখানেও প্রথম শট ভাঙতে পারেনি দুই দলের সমতা। আর্জেন্টিনা ও জার্মানির প্রথম শট নিতে আসা জুলিয়েতা ও লরেঞ্জ ব্যর্থ হন গোল করতে।

আর্জেন্টিনার দ্বিতীয় শট নিতে আসা অ্যালবার্তারিও গোলের দেখা পান, জার্মানিও সমতা ফেরায় অ্যান শ্রুডারের গোলে। দেলফিনা থমের গোলে আকাশি সাদারা এগিয়ে যায় আবারও। তবে লিয়েনা ওয়েইডারমানের মিসে এবার আর সমতা ফেরাতে পারেনি জার্মানি। 

পরের শটে আর্জেন্টিনার অগাস্তিনা আলনসো আর জার্মানির সনজা জিমেরমান গোল করেন। ফলে চার শট পর ৩-২ এ এগিয়ে থাকে ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 

শেষ শট নিতে আসা আর্জেন্টাইন অধিনায়ক রোচিও সানচেজ দুই বারের চেষ্টায় গোল করেন ঠিকঠাক। ফলে আর্জেন্টিনা ৪-২ গোলে জয় নিশ্চিত করে ফেলে, নিশ্চিত করে ফেলে ১২ বছর পর বিশ্বকাপ ফাইনালও। সেখানে তাদের জন্য অপেক্ষায় নেদারল্যান্ডস, যাদের হারিয়েই দুই বার বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা।

তবে ফাইনালের আগে দম ফেলার ফুরসত নেই দলটির। আজ দিবাগত রাতে এই একই ভেন্যুতে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আকাশি সাদারা।

  • সর্বশেষ - খেলাধুলা