, ২১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

ঢাকায় আসছেন পাকিস্তানের হিনা রব্বানী

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঢাকায় আসছেন পাকিস্তানের হিনা রব্বানী

আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন বসছে ঢাকায়। আগামী ২৭ জুলাই অনুষ্ঠেয় বৈঠকে যোগ দিতে ঢাকায় আসছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার। প্রায় দশ বছর পর পাকিস্তানের কোনো মন্ত্রীর ঢাকা সফর হতে যাচ্ছে এটি।

রোববার (১৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তবে পাক সরকার সেই আমন্ত্রণ রক্ষা করে বিলাওয়াল এর পরিবর্তে প্রতিমন্ত্রী হিনা রব্বানী খারকে ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে ৬ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন হিনা। তার সঙ্গে ঢাকা আসছে পাকিস্তানের ৮ সদস্যের উচ্চ পর্যায়ের একটি বিজনেস ডেলিগেশন এবং বেশ বড় একটি কালচারাল টিম।

ডি-৮ সম্মেলনে পাকিস্তানের প্রতিনিধিত্বের বিষয়টি শুক্রবার কনফার্ম করেছে ইসলামাবাদ। আগামী সোমবার নাগাদ তারা ভিসার আবেদন করবে বলে আশা করা হচ্ছে।

ডি-৮ এর বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ জোটের অন্য সদস্য মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকেও যথাযথ মর্যাদায় আমন্ত্রণ জানিয়েছে। সদস্য রাষ্ট্রগুলোতে থাকা বাংলাদেশ দূতগণ সশরীরে আমন্ত্রিত অতিথিদের কাছে হাজির হয়ে পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন।

উল্লেখ্য, ২০১২ সালে পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানী খার বাংলাদেশ সফর করেছিলেন। সে সময় ইসলামাবাদে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন।

  • সর্বশেষ - মিডিয়া