2024-04-20 10:28:49 pm

আরও ৫০ পয়সা কমেছে টাকার মান

www.focusbd24.com

আরও ৫০ পয়সা কমেছে টাকার মান

২১ জুলাই ২০২২, ২২:১৫ মিঃ

আরও ৫০ পয়সা কমেছে টাকার মান

ডলারের বিপরীতে ফের মান হারিয়েছে দেশীয় মুদ্রা টাকা। বৃহস্পতিবার (২১ জুলাই) কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে এক ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৪৫ পয়সায়। যা বুধবার (২০ জুলাই) আন্তবাজারে বিক্রি হয়েছে ৯৩ টাকা ৯৫ পয়সায়।

জানা গেছে, এক মাসের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান ৫ শতাংশ কমেছে। আর বছরের ব্যবধানে কমেছে ১০.৮০ শতাংশ। অন্যদিকে, বৃহস্পতিবার খোলাবাজারে এক ডলার বিক্রি হয়েছে ১০১ টাকা পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। আজ আন্তব্যাংকে ৯৪ টাকা ৪৫ পয়সায় এক ডলার বিক্রি করা হয়েছে। এদিন ব্যাংকগুলোর কাছে মোট সাতকোটি ডলার বিক্রি করা হয়।

আমদানি ব্যয় বৃদ্ধি ও প্রবাসী আয় কমে যাওয়ায় দেশে ডলারের তীব্র সংকট তৈরি হয়েছে। এ কারণেই ডলারের দাম প্রতিনিয়ত বাড়ছে । এ সংকট কাটাতে রিজার্ভ থেকে ডলার ছেড়ে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক।

চলতি অর্থবছরের প্রথম ১৮ দিনে (১ জুলাই-১৮ জুলাই) মোট ৬৮ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এতেই রিজার্ভে টান পড়ে। প্রায় দুই বছর পর ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :