, ২১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

ফিলিপাইনে বিশ্ববিদ্যালয়ে গুলি, সাবেক মেয়রসহ নিহত ৩

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ফিলিপাইনে বিশ্ববিদ্যালয়ে গুলি, সাবেক মেয়রসহ নিহত ৩

ফিলিপাইনের শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গুলির ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে দেশটির সাবেক এক মেয়রও রয়েছেন। রোববার (২৪ মে) ফিলিপিনো রাজধানী ম্যানিলায় এ ঘটনা ঘটেছে। খবর রয়টার্সের।

এদিন অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা একটি সমাবর্তন অনুষ্ঠানের জন্য সমবেত হয়েছিলেন। সেখানে মেয়ের অভিভাবক হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণাঞ্চলীয় লামিটান শহরের সাবেক মেয়র রোজ ফুরিগে।
এসময় এক বন্দুকধারীর গুলিতে ফুরিগের পাশাপাশি এক নিরাপত্তাকর্মী এবং অজ্ঞাত আরেক ব্যক্তি নিহত হন।

স্থানীয় কুইজন সিটি পুলিশের প্রধান রেমাস মেদিনা জানিয়েছেন, ফুরিগেকে পরিকল্পিতভাবে হত্যার উদ্দেশ্যেই গুলি চালায় হামলাকারী। সন্দেহভাজন ওই ব্যক্তি ক্যাম্পাসের নিরাপত্তা সদস্যদের গুলিতে আহত হন এবং গাড়িতে কিছুক্ষণ ধাওয়া করার পরে গ্রেফতার হয়েছেন। তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

মেদিনা বলেন, হামলাকারীকে দৃঢ়প্রতিজ্ঞ হত্যাকারী বলে মনে হয়েছে। সমাবর্তন অনুষ্ঠানে তার কোনো স্বজন ছিল না।

গুলির ঘটনার পরপরই সমাবর্তন অনুষ্ঠান বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এক বিবৃতিতে বলেছেন, আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, আমাদের আইন প্রয়োগকারী সংস্থাগুলো এই হত্যাকাণ্ডের পুঙ্খানুপুঙ্খ ও দ্রুত তদন্ত করবে এবং জড়িতদের বিচারের আওতায় আনবে।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে বিক্ষিপ্তভাবে মাঝেমধ্যেই গুলির ঘটনা ঘটে। সেখানে জনসম্মুখে অস্ত্র বহনের জন্য মালিককে অনুমতি নিতে হয়। ফিলিপাইনের ব্যক্তিগত নিরাপত্তাকর্মীরা হ্যান্ডগান বা শটগান বহন করেন এবং শপিং মল, অফিস, ব্যাংক, রেস্তোরাঁ, এমনকি স্কুলেও আগ্নেয়াস্ত্র পরিবহন একটি সাধারণ দৃশ্য।

  • সর্বশেষ - আন্তর্জাতিক