, ১৪ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

এটা পাড়ার ক্রিকেট না যে আমি ওকে খেলিয়ে দিলাম: তামিম

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

এটা পাড়ার ক্রিকেট না যে আমি ওকে খেলিয়ে দিলাম: তামিম

যারা সুযোগ পাওয়ার যোগ্য তারাই ওয়ানডে দলে সুযোগ পাবেন বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবাল। তার মতে আন্তর্জাতিক ক্রিকেট পাড়ার ক্রিকেটের মতো না যে যখন যাকে ইচ্ছে তাকে খেলিয়ে দেওয়া যাবে। 

শুক্রবার (২৯ জুলাই) দিবাগত রাতে  জিম্বাবুয়ের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করার আগে বিমানবন্দরে সংবাদমাধ্যমের সামনে এমন মন্তব্য করেন তিনি। 

যেহেতু জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ সুপার লিগের অংশ না, বাংলাদেশ কি তরুণদের সুযোগ দেবে নাকি সেরা দল খেলিয়ে হোয়াইট ওয়াশ করতে চাইবে? এমন প্রশ্নে ওয়ানডে অধিনায়ক বলেন, ‘এটা আন্তর্জাতিক ক্রিকেট, আন্তর্জাতিক একটা সিরিজ, এটা পাড়ার কোনো খেলা না, যে আমি ওকে খেলিয়ে দিলাম, একে খেলিয়ে দিলাম। যে ডিজার্ভ করে জায়গা (দলে সুযোগ), সেই খেলবে।’

এর আগে গত ২৭ জুলাই রাতে টি-টোয়েন্টি দল জিম্বাবুয়ের জন্য ঢাকা ত্যাগ করে। আজ (শুক্রবার) রাত ১টা ৪০ মিনিটের ফ্লাইটে শুধু ওয়ানডে দলে থাকা সদস্যরা হারারের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যান। আগস্টের ৫, ৭ ও ১০ তারিখ হারারের স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে খেলবে বাংলাদেশ। শনিবার (৩০ জুলাই) থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বাকি দুই ম্যাচ হবে ৩১ জুলাই ও ২ আগস্ট। সিরিজের সব ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। 

তামিমের বক্তব্যে স্পষ্ট বাংলাদেশ তরুণ ও সিনিয়রদের মিলিয়ে সেরা দলটাই খেলবে ওয়ানডেতে। অর্থ্যাৎ টি-টোয়েন্টি দলে সুযোগ না পাওয়া মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদও খেলবেন ৫০ ওভারের ম্যাচে। সাকিব আল হাসান ছুটিতে থাকায় তিনি খেলবেন না। এর আগে উইন্ডিজ সফরেও ওয়ানডে সিরিজ সুপার লিগের অংশ ছিল না। সেখানেও বাংলাদেশ সাকিবকে ছাড়া সেরা দলই খেলিয়েছে। দল নিয়ে জিম্বাবুয়েতেও কোনো পরীক্ষায় যাবেন না ওয়ানডে অধিনায়ক। 

তামিম মনে করেন জিম্বাবুয়ের মাটিতে খেলা হলেও বাংলাদেশ ফেবারিট। তবে তাদের যে সহজে হারানো যাবে এমনটাও ভাবছেন না এই বাঁহাতি ওপেনার ব্যাটসম্যান। 

তামিম বলেন, ‘পরিকল্পনাটা একই থাকবে ভাই, জেতার। আসলে আমি সবসময় একটা কথা বলি, কে আগে আছে কে পিছে আছে এতটা মেটার করে না। কে ভালো খেলছে এটা গুরুত্বপুর্ণ। ওদের দেশে (জিম্বাবুয়ে) অবশ্যই ওদের চেয়ে আমরা ভালো দল, এটাতে কোনো সন্দেহ নেই। কিন্তু ওদের দেশে ওরা যে একদম ইজিলি বিটেবল (সহজে হারানো যাবে) তা না।’

‘নিশ্চিতভাবে আমরা ভালো টিম, কিন্তু খেলা জেতা হারা নির্ভর করে কে ভালো খেলছে, কে ভালো দল তা দিয়ে হয় না। আমরা যদি ভালো খেলি অবশ্যই আমরা জিতবো। আপনি শেষ কয়েকটা সিরিজ দেখেন, পাকিস্তানের  মতো  দলও যেয়ে ওখানে হেরেছে। আমাদের রিলাক্স করার কোনো সুযোগ থাকবে না, আমাদের প্রথম বল থেকেই সক্রিয় থাকতে হবে। যদি আমরা ভালো করতে চাই’-আরও যোগ করেন ওয়ানডে অধিনায়ক। 

  • সর্বশেষ - খেলাধুলা