2022-12-02 10:29:59 pm

মোসাদ্দেকের প্রথম ফাইফার, দিশেহারা জিম্বাবুয়ে

www.focusbd24.com

মোসাদ্দেকের প্রথম ফাইফার, দিশেহারা জিম্বাবুয়ে

৩১ জুলাই ২০২২, ১৭:৫৪ মিঃ

মোসাদ্দেকের প্রথম ফাইফার, দিশেহারা জিম্বাবুয়ে

ক্যারিয়ারের প্রথমবার ৫ উইকেট পেলেন মোসাদ্দেক। একে একে ফেরালেন জিম্বাবুয়ের ৫ ব্যাটসম্যানকে। তার পঞ্চম শিকার মিল্টন। অফ স্ট্যাম্পের বল ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে সুইপ করতে গিয়ে হাসানের হাতে ধরা পড়েন মিল্টন। দারুন ক্যাচ ধরেন হাসান। ৮ বলে ৩ রান করেন মিল্টন।  এর আগে মোসাদ্দেক ২১ রানে ২ উইকেট নিয়েছিলেন সর্বোচ্চ। আর আজ নিলেন ২০ রানে নিলেন ৫ উইকেট। 

জিম্বাবুয়ে: ৪১/৫ (৯ ওভার)

এবার কাটা পড়লেন উলিয়ামস, পাওয়ার প্লেতে দারুণ বাংলাদেশ  

আবারও মোসাদ্দকের আক্রমণ। জিম্বাবুয়ে হারালো উইলিয়ামসকে। নিজের তৃতীয় ওভারে উইলিয়ামসের ক্যাচ নিজেই নেন মোসাদ্দেক। ৮ রান করে সাজঘরে ফেরেন এই ব্যাটসম্যান। ২০ রানে জিম্বাবুয়ের নেই ৪ উইকেট। ৩ ওভারে ১৪ রানে ৪ উইকেট নেন মোসাদ্দেক। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং। এর আগে ২১ রানে ২ উইকেট নিয়েছিলেন সর্বোচ্চ। পাওয়ার প্লে শেষে জিম্বাবুয়ের রান ৪ উইকেটে ২৬। প্রথম ম্যাচে মাত্র ১ উইকেট হারিয়ে ৪৩ রান করেছিল। আর আজ ভিন্ন চিত্র। 

মোসাদ্দেকের তৃতীয় শিকার আরভিন

মোসাদ্দেকের ঘূর্ণিতে দিশেহারা জিম্বাবুয়ে ৬ রানে ৩ উইকেট হারালো। প্রথম ওভারে দুই উইকেটের পর  ইনিংসের তৃতীয় ওভারে ফেরান আরভিনকে।  তৃতীয় ওভারের প্রথম বলে অল্পের জন্য বেঁচে যান আরভিন। কিন্তু তৃতীয় বলে পারেননি। রিভার্স সুইপ করতে গিয়ে বিপাকে পড়েন জিম্বাবুয়ে অধিনায়ক। টাইমিং হয়নি ঠিকঠাক, বল যায় প্রথম স্লিপে লিটনের হাতে। ৪ বলে ১ রান করে ফেরেন আরভিন। ২ ওভারে ৯ রানে ৩ উইকেট নিলেন মোসাদ্দেক। 

প্রথম ওভারে মোসাদ্দেকের দুই উইকেট 

ইনিংসের প্রথম বল। আউটসাইড অফের বল ড্রাইভ করতে গিয়ে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন চাকাভা। শূন্য রানে আউট হন তিনি। শূন্য রানে উইকেট হারায় জিম্বাবুয়ে। ওভারের শেষ বলে আবার আক্রমণ। এবার আউটসাইড অফের বল ড্রাইভ করতে গিয়ে কাভার পয়েন্টে মেহেদীর হাতে ক্যাচ দেন মাধেভেরে। আগের ম্যাচে তিনি ভুগিয়েছিলেন বাংলাদেশকে। এবার ফিরলেন মাত্র ৪ রানে। দারুণ শুরু করেছে বাংলাদেশ। 

ফিল্ডিংয়ে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ বাঁচাতে হলে দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া কোনো পথ নেই। একদিন বাদেই আজ রোববার (৩১ জুলাই) নামতে হচ্ছে দ্বিতীয় ম্যাচে। বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে খেলা। এই ম্যাচেও টস হেরে ফিল্ডিং করবে বাংলাদেশ। 

বাংলাদেশ একাদশ

দুই পরিবর্তন নিয়ে নেমেছে বাংলাদেশ। বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ ও স্পিনার নাসুম আহমেদ। একাদশে এসেছেন পেসার হাসান মাহমুদ ও অলরাউন্ডার শেখ মেহেদী হাসান। 

একাদশে যারা, লিটন দাস, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, মুনিম শাহরিয়ার, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান,  শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। 

২৭ মাস পর খেলছেন হাসান 

২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ডানহাতি পেসার হাসান মাহমুদের। এরপর তিনটি ওয়ানডে খেললেও আর কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি ২২ বছর বয়সী এ পেসার। অবশেষে প্রায় ২৭ মাস পর সুযোগ পেলেন একাদশে। মাঝে ইনজুরির সঙ্গে লড়াই করেছেন। 

জিম্বাবুয়ে একাদশ 

জয়ী একাদশ নিয়েই নেমেছে জিম্বাবুয়ে। একাদশে যারা, রেগিস চাকাভা, ক্রেইগ আরভিন (অধিনায়ক), ওয়েসলে মাধেভেরে, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জংউই, ওয়েলিংটন মাসাকাদজা, রিচার্ড এনগ্রাভা ও তানাকা চিভাঙ্গা।

দুর্বল জায়গায় উন্নতি করে জয় চায় বাংলাদেশ 

অধিনায়ক নুরুল হাসান জানিয়েছেন, তারা আগের ম্যাচের দুর্বল জায়গায় উন্নতি করে জয়ে ফিরতে চান। কিন্তু সোহানদের কাছে সেই উন্নতি আনার সময় কোথায়? প্রথম ম্যাচ শেষে সোহান বলেন,  ‘অবশ্যই, দেখুন খুব ভালো ম্যাচ হয়েছে। আমার কাছে মনে হয় ডেথ ওভারে শেষ পাঁচ-ছয় ওভারে খুব ভালো জায়গায় বল করতে পারিনি। তারা খুব ভালো ব্যাট করেছে। এই কিছু জায়গা আছে, যেখানে আমরা উন্নতি করে পরের ম্যাচে নামতে পারি।’ 

প্রথম ম্যাচে এলোমেলো বাংলাদেশ

বল হাতে প্রথম ম্যাচে বাংলাদেশের শুরুটা ছিল নিয়ন্ত্রিত। কিন্তু শেষটা ভীষণ এলোমেলো। শেষে চার ওভারে রান দিয়েছে ৬৫। যার মধ্যে শেষ দুই ওভারেই দিয়েছে ৩৮! আর ব্যাটিংয়ে শুরুটা হয়েছে উইকেট হারিয়ে। শেষ দিকে সোহান একাই চেষ্টা করে ব্যবধান ঘুচিয়ে এনেছিলেন, কিন্তু অপর প্রান্তে থাকা কোনও ব্যাটসম্যান হাল ধরতে পারেননি। ফল ১৭ রানে হেরে সিরিজে ১-০তে পিছিয়ে। 


সম্পাদক: শাহ মোহাম্মদ রনি


এমআরএল মিডিয়া লিমিটেড কর্তৃক প্রকাশিত সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০১৯৪৪-৭১৯০৯০, ০১৬৭১-১৪৩৩৩৩ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :