, ১৪ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ জনগণ মানবেতর জীবনযাপন করছে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ জনগণ মানবেতর জীবনযাপন করছে

বিএলডিপির চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী এম নাজিম উদ্দিন আল আজাদ বলেছেন, দেশের সর্বত্র অস্থিরতা বিরাজমান। সড়ক এখন মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে। উন্নয়নের নামে সারা দেশে সড়কগুলোর এখন যাচ্ছে তাই অবস্থা। অন্যদিকে লোডশেডিং, তেলের অযৌক্তিক মূল্যবৃদ্ধির ফলে পরিবহনসহ সব ক্ষেত্রে ভাড়া বৃদ্ধি হয়েছে, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য দিনে দিনে লাগামহীন হয়ে পড়েছে। সাধারণ মানুষ মানবেতর জীবনযাপন করছে।

রোববার (৭ আগস্ট) বিকেলে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের হলরুমে জাতীয় মানবাধিকার সমিতির উদ্যোগে সড়ক দুর্ঘটনা ও রাষ্ট্রের নীতি ব্যবস্থা করণীয় নাগরিক সংলাপ ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় অনেক পরিবার এখন দিশেহারা ও সর্বহারা হয়ে অসহায়ভাবে বেঁচে আছে। একটি দুর্ঘটনা একটি পরিবারের কান্না। এ বিষয়টি এখন মুখে মুখে উচ্চারণ করলে হবে না। এটি উপলব্ধি করে রাষ্ট্রকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সংগঠনের চেয়ারম্যান ও এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসার সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা বিচারপতি ড. মো. আবু তারিক।

সভাপতি মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক, বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার গত ২৫ জুলাই রাত সাড়ে ১১টায় রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়ে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। এখন তিনি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

তিনি বলেন, প্রত্যেকটি গাড়ির ইন্স্যুরেন্স থাকার পাশাপাশি এখন প্রত্যেকটি যাত্রীরও ইন্স্যুরেন্স রাষ্ট্রীয়ভাবে করার প্রয়োজনীয়তা অনুভব করছি। গাড়ি দুর্ঘটনায় কবলিত হলে মালিক পক্ষ ইন্স্যুরেন্স কোম্পানি থেকে প্রাপ্ত অর্থ পেলেও দুর্ঘটনার শিকার যাত্রীর চিকিৎসার খোঁজ খবর কেউ নেয় না। ফলে চিকিৎসা করাতে গেলেও তার পরিবারকে নতুনভাবে আর্থিক সংকটে পড়তে হয়। এখান থেকে নিষ্কৃতি পাওয়ার জন্য এখনই জাতীয়ভাবে পরিকল্পনা করতে হবে। যেটি সময়ের দাবি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ অটোরিকশা হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া, যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ লেবার পার্টির মহাসচিব আবদুল্লাহ আল মামুন, বাংলাদেশ মুঠোফোন অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ প্রমুখ।

আলোচনা শেষে আহত অলিদ সিদ্দিকীর জন্য বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়

  • সর্বশেষ - রাজনীতি