, ১১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

ইলিশের কাবাব তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ইলিশের কাবাব তৈরির রেসিপি

সারা বছর কমবেশি ইলিশ খাওয়া হয় সবারই। তবে বর্ষা আসলেই বেড়ে যায় ইলিশের চাহিদা। এ সময় দামে খানিকটা সস্তা থাকায় আয়েশ করে সরিষা ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল ইত্যাদি পদ খেয়ে থাকেন!

তবে এসব পদ বাঙালির ঐতিহ্যবাহী বলা চলে। স্বাদ বদলাতে খেতে পারেন ইলিশের আরও নানান পদ। আজ জেনে নিন ইলিশের কাবাব তৈরির রেসিপি। গরু বা মুরগির মাংসের কাবাবের স্বাদও হার মানাবে ইলিশের কাবাব। চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি-

উপকরণ
১. ইলিশ মাছ আস্ত ১টি
২. পেঁয়াজকুচি আধা কাপ
৩. কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ কোয়া
৫. গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ
৬. টমেটো সস ২ টেবিল চামচ
৭. আলু সেদ্ধ ১ কাপ
৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৯. বিস্কুটের গুঁড়া ১ কাপ
১০. লেবুর রস ১ টেবিল চামচ
১১. ধনেপাতাকুচি ২ টেবিল চামচ
১২. লবণ স্বাদমতো
১৩. তেল আধা কাপ

পদ্ধতি
প্রথমে মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদগুঁড়া, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা ভেজে নিন। এবার বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন।

কড়াইতে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর সেদ্ধ আলু দিয়ে মিশিয়ে রান্না করুন। সঙ্গে গোলমরিচগুঁড়া, কাঁচা মরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে দিন। সব কিছু খুব ভালোভাবে মিশে রান্না হলে নামিয়ে ঠান্ডা করে নিন।

এবার বিস্কুটের গুঁড়া, ধনেপাতাকুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে কিমার সঙ্গে আলতো করে মেখে নিন। এবার সার্ভিং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের আঁশের মতো বানিয়ে পরিবেশন করতে পারেন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল