, ১১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

শেখ হাসিনা কৃষি-কৃষকের উন্নয়নে সহায়তা দিয়ে যাচ্ছেন

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

শেখ হাসিনা কৃষি-কৃষকের উন্নয়নে সহায়তা দিয়ে যাচ্ছেন

কৃষির উন্নয়ন ও উৎপাদনে কৃষি কর্মকর্তারা কঠোর পরিশ্রম করে ব্যাপক ভূমিকা রেখে চলেছেন। শেখ হাসিনা কৃষি ও কৃষকের উন্নয়নে ব্যাপক সহায়তা দিয়ে যাচ্ছেন। আমাদের মতলবের মাটি খুবই উর্বর। তুলনামূলকভাবে জমির পরিমাণ কম হলেও আল্লাহর রহমতে মতলবের মাটিতে যা চাষাবাদ করেন কৃষকরা, সবই সোনার ফলন হয়।

মঙ্গলবার (১০ আগস্ট) বিকেলে নোয়াখালী, ফেনী লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ‘কৃষিই সমৃদ্ধি’ প্রতিপাদ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, টেকসই কৃষি উন্নয়নের জন্য কৃষি বাণিজ্যিকীকরণ অপরিহার্য। আধুনিক কৃষি যান্ত্রিকীকরণ ও কৃষির বহুমুখীকরণের মাধ্যমেই কৃষির উন্নয়ন সম্ভব। আমাদের যে উৎপাদনক্ষমতা রয়েছে, তার সঙ্গে স্থানীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাজারজাত নিশ্চিত করতে পারলে এসডিজির চ্যালেঞ্চ মোকাবিলা করতে সক্ষম হবে।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি ও কর্মসংস্থানে কৃষির ভূমিকা অনেক। আমাদের উৎপাদিত কৃষিপণ্য রপ্তানি করতে পারলে আয় বাড়বে, আয় বাড়লে সক্ষমতা বাড়বে। তখন মানুষের নিরাপদ ও পুষ্টিমানসম্পন্ন খাদ্য গ্রহণের হার বাড়বে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, বর্তমান সরকার দেশে কৃষি বিপ্লব সৃষ্টি করেছে। দেশে অনেক ছেলে-মেয়ের চাকরি নেই। তাদের কৃষি ও মৎস্য খাতে সম্পৃক্ত করলে বেকারত্ব অনেকাংশে কমে যাবে, উৎপাদনও বাড়বে। সরকার ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ করছে। তাই প্রতিটি ইউনিয়নে এ ধরনের মেলা করা গেলে নতুন নতুন কৃষি উদ্যোক্তা সৃষ্টি হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসানের সভাপতিত্বে ও উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মজিবুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস। স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন।

আরো বক্তব্য দেন অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো. পাভেল খান পাপ্পু, সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) ইয়াসির আরাফাত, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিএম ফারুক, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুজাম্মেল হক, সাংবাদিক শামসুজ্জামান ডলার, কৃষক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

  • সর্বশেষ - সারাদেশ