, ১৬ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে মোজাফফর হোসাইন স্পিনিং

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে মোজাফফর হোসাইন স্পিনিং

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। এই পতনের বাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে মোজাফফর হোসাইন স্পিনিং। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ২৯ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৪ টাকা ৭০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ২৮ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ৩২ টাকা ৯০ পয়সা।

শেয়ারের এমন দাম কমা কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। আর ২০১৯ সালে ২ শতাংশ এবং ২০১৮ সালে ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়।

সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সারের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৭১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় মাত্র ১২ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা বেড়ে ১৪ গুণ হয়েছে।

এদিকে দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৬১ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৫০ লাখ ১৫ হাজার টাকা।

মোজাফফর হোসাইন স্পিনিংয়ের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল হা-ওয়েল টেক্সটাইল। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১১ দশমিক শূন্য ৭ শতাংশ। ১০ দশমিক ৭৫ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে এস্কয়ার নিটিং।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ১০ শতাংশ, ওরিয়ন ফার্মার ৯ দশমিক ৮৮ শতাংশ, তসরিফা ইন্ডাস্ট্রিজের ৯ দশমিক ১৫ শতাংশ, অলেম্পিক ইন্ডাস্ট্রিজের ৯ দশমিক ১১ শতাংশ, ইসলামীক ফাইন্যান্সের ৮ দশমিক ৯৩ শতাংশ, ইনডেক্স এগ্রোর ৮ দশমিক ৮৩ শতংশ এবং এশিয়া ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৬১ শতাংশ দাম কমেছে।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য