2024-04-20 01:14:07 am

এবার কৃষিখাতে বাংলাদেশি কর্মী নেবে কোরিয়া

www.focusbd24.com

এবার কৃষিখাতে বাংলাদেশি কর্মী নেবে কোরিয়া

১৪ আগষ্ট ২০২২, ০৮:৩৫ মিঃ

এবার কৃষিখাতে বাংলাদেশি কর্মী নেবে কোরিয়া

বাংলাদেশ থেকে কৃষিখাতে কর্মী নেওয়ার সমঝোতা চুক্তির অনুমোদন দিয়েছে কোরিয়ার সরকার। এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ২০০ জন বাংলাদেশি কর্মীকে ভিসা দেওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার শ্রম বাজারে প্রতি বছর প্রচুর সংখ্যক শ্রমিকের প্রয়োজন। তাই বৈধভাবে মৌসুমী ভিসা দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য শ্রমিক নেওয়ার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এবং দক্ষিণ কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উইরিয়ং শহর বাংলাদেশ থেকে সিজনাল চুক্তিতে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে।

চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারের মাঝে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল কিন্তু মিয়ানমারের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চুক্তি বাতিল করে বাংলাদেশের সঙ্গে ৪ আগস্ট ২০২২ সালে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বোয়েসেলের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীদের নির্ধারিত শর্তসাপেক্ষে গুগল ডকস ফর্মে আগামী ২০ আগস্টের মধ্যে সব তথ্য ইংরেজিতে পূরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক মাসের বেতন আনুমানিক এক লাখ ২০ হাজার টাকা ও সপ্তাহে ছুটি একদিন। কর্মঘণ্টা ৮ ঘণ্টা হবে। বাংলাদেশি পুরুষ-নারী ৩০ থেকে ৪৫ বছরের সুঠাম দেহের অধিকারী উভয়ে আবেদন করতে পারবে। কৃষি ও মৎস্য খাতে দুই বছরের বাস্তব অভিজ্ঞতার সনদ থাকতে হবে।

Koria2

তার সব কাগজপত্র উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বাক্ষরিত সনদ দাখিল করতে হবে। তবে চাকমা, মারমা, গারো, সাঁওতাল ও অন্যান্য উপজাতি প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও বিস্তারিত তথ্য বোয়েসেলের বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে।

জানা গেছে, এতে আবেদন করতে কোরিয়ান ভাষা জানার প্রয়োজন নেই। কোনো মধ্যস্বত্তভোগী থাকবে না। আগ্রহীরা কোনোভাবে যেন দালাল বা প্রতারকের খপ্পরে না পড়েন সে বিষয়ে সতর্ক থাকতে দুই দেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন নতুন করে কৃষিখাতে শক্তির ফলে আরও কিছু বাংলাদেশির কর্মসংস্থানের ব্যবস্থা হবে। বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হওয়ার পাশাপাশি অন্যান্য সেক্টরে ও কোটা বৃদ্ধি পেয়ে রেমিট্যান্স বৃদ্ধি পাবে।

যারা কৃষি ভিসা ‘‘E8 visa’’ দক্ষিণ কোরিয়া যেতে চান দ্রুত বোয়েসেলে (BOESL) যোগাযোগ করে নোটিশ অনুযায়ী যে কোনো কম্পিউটারের দোকান থেকে গুগল ডকস পূরণ করে চার্জ ও ৫০০০০ টাকা জামানতের বিনিময়ে দক্ষিণ কোরিয়া আসতে পারবেন।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :