, ২১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু হত্যার পেছনের কারিগর খুঁজতে কমিশন গঠনের আহ্বান

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বঙ্গবন্ধু হত্যার পেছনের কারিগর খুঁজতে কমিশন গঠনের আহ্বান

বঙ্গবন্ধু হত্যার পেছনে দায়ীদের খুঁজে বের করার জন্য যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মো. জহুরুল হক।

সোমবার (১৫ আগস্ট) দুদকের প্রধান কার্যালয়ে জাতীয় শোক দিবস ঘিরে আয়োজিত এক সভায় তিনি এ আহ্বান জানান। সভায় সভাপতিত্ব করেন দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও শোক দিবস ঘিরে আজ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সেখানে দুদক সচিব মো. মাহবুব হোসেন এবং কমিশনের সহকারী পরিচালক থেকে মহাপরিচালক পর্যন্ত প্রায় তিন শতাধিক কর্মকর্তা কর্মচারী অংশগ্রহণ করেন।

দুদক কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেন, বঙ্গবন্ধু সবসময় দুর্নীতির বিরুদ্ধে কথা বলেছেন। বঙ্গবন্ধুর আত্মা তখনই শান্তি পাবে যখন আমরা দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হবো। বঙ্গবন্ধু ৭৫ সালে দুর্নীতির বিরুদ্ধে যে কথা বলেছেন, আমরা আজও একই কথা বলছি। বঙ্গবন্ধুর আত্মা কিভাবে শান্তি পাবে আমরা জানি না।

তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে এখন পর্যন্ত কোন রাষ্ট্র প্রধানকে হত্যার পর খুনিদের ইনডেমনিটি দেওয়া হয়নি, কিন্তু বঙ্গবন্ধুর ক্ষেত্রে এটি হয়েছে। দেরিতে হলেও আমাদের সুপ্রিমকোর্ট তা বাতিল করেন। এদেশে এ জঘন্য হত্যার বিচার হয়েছে। অপরাধীদের সাজা কার্যকর হয়েছে। দেরিতে হলেও ন্যায় বিচার নিশ্চিত হয়েছে। তবে হত্যার পেছনে কারা ছিলেন, সেটা জাতির সামনে আসা উচিত।

এজন্য বঙ্গবন্ধু হত্যার পেছনে দায়ীদের খুঁজে বের করার জন্য যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন দুদক কমিশনার।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সবার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন বক্তারা। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় ও বিচার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন মহাপরিচালক (লিগ্যাল) মীর রুহুল আমিন। বিষয়ভিত্তিক আলোচনায় বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আর্থ সামাজিক প্রভাব সম্পর্কে আলোচনা করেন খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. মঞ্জুর মোর্শেদ, ১৫ আগস্টের কালো অধ্যায়ের প্রেক্ষাপটে আমাদের অভিজ্ঞতা ও উপলব্ধি সম্পর্কে আলোচনা করেন পরিচালক (সম্পদ ব্যবস্থাপনা) জনাব মো. মনিরুজ্জামান খান ও বঙ্গবন্ধুর জীবনদর্শন ও ১৫ আগস্টের কালো অধ্যায় সম্পর্কে আলোকপাত করেন গোপালগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মো. সিফাত উদ্দিন।

  • সর্বশেষ - জাতীয়