, ২১ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

শোক দিবসে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের ব্যতিক্রমী উদ্যোগ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

শোক দিবসে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে পাথওয়ের ব্যতিক্রমী উদ্যোগ

দুই শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষকে সঙ্গে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে।

সোমবার (১৫ আগস্ট) রাজধানীর মিরপুরে পাথওয়ের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী ও ১৫ আগস্টে তার পরিবারের সব শহীদের আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল দোয়া ও মোনাজাত করা হয়। পরে আলোচনাসভা ও কোমলমতি শিশুদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া গণভোজ এবং তৃতীয় লিঙ্গের মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। দিনটি উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলনসহ নানান কর্মসূচি পালন করে পাথওয়ে। দোয়া ও মিলাদ অনুষ্ঠানে মিরপুরের প্রায় দুই শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত তৃতীয় লিঙ্গের কান্তা বলেন, জাতির জনক শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে সমাজে এত অবহেলিত হয়ে থাকতে হতো না। সমাজের মূলস্রোতে ফিরিয়ে দেশের উন্নয়নে আমাদের কাজ করার সুযোগ করে দিতেন তিনি। তার ৪৭তম শাহাদতবার্ষিকীতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ তৃতীয় লিঙ্গের মানুষের কর্মস্থানে সরকারপ্রধানসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও এগিয়ে আসবে।

আলোচনাসভায় পাথওয়ের নিবার্হী পরিচালক মো. শাহিন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূলস্রোতে সংযুক্ত করতে হবে।

এসময় তিনি অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষদের প্রতি পরিবার, সমাজ ও কাছের আত্মীয়সহ সবাইকে সর্বদাই ভালো ব্যবহার, নেতিবাচক দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে তাদের প্রতি সৌহাদ্যপূর্ণ আচরণের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও বাসস্থান এবং অন্যান্য যেসব মৌলিক অধিকার রয়েছে সেদিকে নজর দেওয়ার কথা বলেন। তাদের বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে প্রশিক্ষিত করে কর্মক্ষেত্রে সুযোগ তৈরি করে রাষ্ট্রের সব উন্নয়নমূলক কার্যক্রমে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়ার আহ্বান জানান।

patwayw1

তৃতীয় লিঙ্গের মানুষদের পরিবারের একজন সদস্য ভেবে সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি চাকরিতেও সমানাধিকার দেওয়ার মাধ্যমে নিয়োগ এবং বিভিন্ন কলকারখানায় কর্মের সুযোগ দিয়ে দেশের বেকারত্ব দূরীকরণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান মো. শাহিন।

বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে এরই মধ্যে তৃতীয় লিঙ্গের বেকারত্ব দূরীকরণ এবং আর্থিকভাবে তাদের স্বাবলম্বী করতে ক্ষুদ্রঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে। যা স্বাধীনতার ৫১ বছরের ইতিহাসে মাইলফলক হতে পারে বলেও জানান পাথওয়ের নির্বাহী পরিচালক।

দোয়া মোনাজাত অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ, সমাজসেবা অফিসার (অঞ্চল-৬) কেএম শহিদুজ্জামান, পাথওয়ের চেয়ারম্যান রইজুর রহমান, উপদেষ্টা সাদ্দাম হোসেন ফয়েজ, তৃতীয় লিঙ্গের মানুষসহ বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ - জাতীয়