, ১৪ আশ্বিন ১৪২৯ অনলাইন সংস্করণ

পাকা তাল থেকে রস বের করার সহজ পদ্ধতি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

পাকা তাল থেকে রস বের করার সহজ পদ্ধতি

চলছে তালের মৌসুম। পাকা তালের ঘ্রাণে মুগ্ধ হয় সবাই। বিভিন্ন পুষ্টিগুণে ভরা মৌসুমি এই ফল অনেকেরই প্রিয়। এ সময় সবার ঘরেই তৈরি হয় তালের পিঠা-পায়েস।

তবে তাল দিয়ে বিভিন্ন পদ তৈরির আগে পাকা তাল থেকে রস বের করতে হয়, যা খুবই কষ্টসাধ্য বিষয়। অনেকেই এ কারণে ঘরে তালের পিঠা-পায়েস তৈরি করতে পারেন না।

তবে এর খুব সহজ সমাধান আছে। জেনে নিন কীভাবে খুব সহজেই পাকা তাল থেকে রস বের করবেন। এজন্য হাতের কাছে রাখবেন- পাকা তাল, চাকু, হ্যান্ড গ্লাভস, বড় পাত্র, বিশুদ্ধ পানি ও ছাকনি।

পদ্ধতি

প্রথমে পাকা তালের খোসা চাকু দিয়ে ভালো করে ছাড়িয়ে নিন। এরপর তালের ভেতরের বীজগুলো আলাদা করুন। এক লিটার বিশুদ্ধ পানিতে তালের বীজগুলো হাত দিয়ে চটকে রস বের করুন। এভাবে প্রতিটি বীজের রসই পানি মিশ্রিত পাত্রে বের করতে হয়।

পরে পানি মিশ্রিত পাকা রস ছেঁকে ১৫-২০ মিনিট চুলায় ঘন করে জ্বাল দিন। প্রতিটি তালে তিনটি বীজ থাকে। এবার জ্বাল দেওয়া তালের রসের সঙ্গে চিনি মিশিয়ে দিন।

ব্যাস তৈরি আপনার তালের রস। এবার এই রস দিয়ে পিঠা-পায়েসসহ মুখোরোচক সব পদ তৈরি করতে পারবেন। চাইলে তালের রস সংরক্ষণও করতে পারেন বছরজুড়ে।

এজন্য একটি মুখবন্ধ বাটিতে এই রস ডিপ ফ্রিজে রেখে দিন। যখন ইচ্ছে বের করে তালের রস দিয়ে পিঠা কিংবা পায়েস তৈরি করতে পারবেন সহজেই।

  • সর্বশেষ - লাইফ স্টাইল