2024-04-19 11:37:28 am

পাকা তাল থেকে রস বের করার সহজ পদ্ধতি

www.focusbd24.com

পাকা তাল থেকে রস বের করার সহজ পদ্ধতি

১৬ আগষ্ট ২০২২, ১৬:৪১ মিঃ

পাকা তাল থেকে রস বের করার সহজ পদ্ধতি

চলছে তালের মৌসুম। পাকা তালের ঘ্রাণে মুগ্ধ হয় সবাই। বিভিন্ন পুষ্টিগুণে ভরা মৌসুমি এই ফল অনেকেরই প্রিয়। এ সময় সবার ঘরেই তৈরি হয় তালের পিঠা-পায়েস।

তবে তাল দিয়ে বিভিন্ন পদ তৈরির আগে পাকা তাল থেকে রস বের করতে হয়, যা খুবই কষ্টসাধ্য বিষয়। অনেকেই এ কারণে ঘরে তালের পিঠা-পায়েস তৈরি করতে পারেন না।

তবে এর খুব সহজ সমাধান আছে। জেনে নিন কীভাবে খুব সহজেই পাকা তাল থেকে রস বের করবেন। এজন্য হাতের কাছে রাখবেন- পাকা তাল, চাকু, হ্যান্ড গ্লাভস, বড় পাত্র, বিশুদ্ধ পানি ও ছাকনি।

পদ্ধতি

প্রথমে পাকা তালের খোসা চাকু দিয়ে ভালো করে ছাড়িয়ে নিন। এরপর তালের ভেতরের বীজগুলো আলাদা করুন। এক লিটার বিশুদ্ধ পানিতে তালের বীজগুলো হাত দিয়ে চটকে রস বের করুন। এভাবে প্রতিটি বীজের রসই পানি মিশ্রিত পাত্রে বের করতে হয়।

পরে পানি মিশ্রিত পাকা রস ছেঁকে ১৫-২০ মিনিট চুলায় ঘন করে জ্বাল দিন। প্রতিটি তালে তিনটি বীজ থাকে। এবার জ্বাল দেওয়া তালের রসের সঙ্গে চিনি মিশিয়ে দিন।

ব্যাস তৈরি আপনার তালের রস। এবার এই রস দিয়ে পিঠা-পায়েসসহ মুখোরোচক সব পদ তৈরি করতে পারবেন। চাইলে তালের রস সংরক্ষণও করতে পারেন বছরজুড়ে।

এজন্য একটি মুখবন্ধ বাটিতে এই রস ডিপ ফ্রিজে রেখে দিন। যখন ইচ্ছে বের করে তালের রস দিয়ে পিঠা কিংবা পায়েস তৈরি করতে পারবেন সহজেই।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :