, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

প্রস্রাবে জ্বালাপোড়া কমানোর ঘরোয়া উপায়

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

প্রস্রাবে জ্বালাপোড়া কমানোর ঘরোয়া উপায়

কোনো কারণে প্রস্রাবে সমস্যা দেখা দিলে সেখান থেকে আরও অনেক অসুখের জন্ম হতে পারে। কারণ প্রস্রাব আমাদের স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এতে কোনো কারণে ব্যাঘ্যাত ঘটলে শরীরের পুরো কার্যকলাপে প্রভাব পড়ে। অনেকের ক্ষেত্রে প্রস্রাবের সময় জ্বালাপোড়া হয়। প্রথমদিকে গুরুত্ব না দেওয়ার কারণে পরবর্তীতে এই সমস্যা অনেক বেড়ে যায়। তাই প্রস্রাবে জ্বালাপোড়া দেখা দিলে দ্রুত ঘরোয়া উপায়ে সমাধান করতে হবে। 

কিডনি থেকে পানির মাধ্যমে প্রস্রাব তৈরি হয়। প্রস্রাবের মাধ্যমে আমাদের শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। এক্ষেত্রে শরীরের যাবতীয় রেচন পদার্থ বেরিয়ে যায় এর মাধ্যমে। এর ফলে আমাদের সুস্থ থাকা সহজ হয়। ব্যাকটেরিয়া বা ভাইরাসের কারণে প্রস্রাবের পুরো প্রক্রিয়াতে সমস্যা তৈরি হয়। ফলে সৃষ্টি হয় জ্বালা, যন্ত্রণা। এই সমস্যা পুরুষের চেয়ে নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। তবে সতর্ক থাকতে হবে উভয়কেই। প্রস্রাবে জ্বালাপোড়া হলে তা দূর করার জন্য মেনে চলতে পারেন এই ঘরোয়া উপায়গুলো-

লেবুপানি পান করুন

লেবুর রস মিশ্রিত পানি পান করা শরীরের জন্য ভালো। প্রস্রাবের জ্বালাপোড়ার সমস্যায় লেবুপানি পান করলে অনেকটা উপকার পাবেন। প্রতিদিন সকালে উঠে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিন। লেবুর রস কতটুকু খাবেন? এক চা চামচ মিশিয়ে নিলেই যথেষ্ট। এভাবে কয়েকদিন পান করলেই সমস্যা কমে আসবে। এর কারণ হলো লেবুর রসে আছে ভিটামিন সি। এটি সব ধরনের সংক্রমণ প্রতিরোধে কাজ করে। সেইসঙ্গে এটি অ্যান্টিঅক্সিডেন্টেও ভরা।

পানি পান করুন

পানি তো প্রতিদিন পান করেনই। কিন্তু পানি পান করার সঠিক নিয়ম জানেন তো? বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়ম মেনে পানি পান না করলে প্রস্রাবে জ্বালাপোড়া তৈরি হয়। অনেকের অভ্যাস আছে পানি কম পান করার। তাদের এই সমস্যা হতে পারে। পানি কম পান করলে প্রস্রাবও কম হয় বা হতে চায় না। তখন মূত্রনালীতে জীবাণু বংশবিস্তারের সময় পেয়ে যায়। এদিকে পর্যাপ্ত পানি পান করলে প্রস্রাবের সঙ্গে জীবাণুও বের হয়ে যায়। তাই দিনে দুই-তিন লিটার পানি পান করুন।

শসার জুস খান

প্রস্রাবে জ্বালাপোড়া কমানোর আরেকটি কার্যকরী উপায় হতে পারে শসার জুস খাওয়া। শসায় আছে অনেক উপকারিতা। এটি শরীর ঠান্ডা রাখতে কাজ করে। শসার সালাদও খেতে পারেন। তবে প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে চাইলে শসার জুস তৈরি করে খাওয়া বেশি উপকারী। প্রথমে শসার জুস তৈরি করে তার সঙ্গে সামান্য মধু ও লেবুর রস মিশিয়ে নিন। এবার এই জুস পান করুন। এভাবে প্রতিদিন একবার খেলে সমস্যা দ্রুত দূর হবে।

ডাবের পানি পান করুন

ডাবের পানি নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। বিশেষ করে প্রস্রাবে জ্বালাপোড়া হলে তা দূর করতে এটি খুব ভালো কাজ করে। ডাবের পানি পান করলে তার মাধ্যমে শরীরে অনেকটা ইলেক্ট্রোলাইট প্রবেশ করে। আমাদের শরীর ঠান্ডা রাখতে কাজ করে এই উপাদান। সেইসঙ্গে রাখে সুস্থও। তাই নিয়মিত ডাবের পানি পান করুন। ঘরোয়া উপায় মেনে চলার পরও প্রস্রাবে জ্বালাপোড়া না কমলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল