, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

প্রাথমিক-কিন্ডারগার্টেনেও শুক্র-শনিবার ছুটি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

প্রাথমিক-কিন্ডারগার্টেনেও শুক্র-শনিবার ছুটি

অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুলে সপ্তাহে দুদিন ছুটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার এসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে বৃহস্পতিবার অর্ধদিবসের শ্রেণি পাঠদান পূর্ণদিবস চলবে।

সোমবার (২২ আগস্ট) সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনে সাপ্তাহিক ‍ছুটি দুদিন শুক্র ও শনিবার করা হয়েছে। আগামী সপ্তাহ থেকে এ দুদিন ক্লাস বন্ধ থাকবে। তবে বৃহস্পতিবার অর্ধদিবসের ক্লাস চলবে পূর্ণদিবস।

এর আগে বিকেলে এ বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করা হলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম জাগো নিউজকে বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুল সপ্তাহে দুদিন বন্ধ থাকবে। সপ্তাহের শুক্র ও শনিবার এ ছুটি কার্যকর হবে। সপ্তাহের অন্য পাঁচদিন স্কুলে পূর্ণদিবস পাঠদান চলবে।

তিনি বলেন, এ বিষয়ে সোমবার আমাদের মন্ত্রণালয়ে সিদ্ধান্ত নেওয়ার পরই এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এ সিদ্ধান্ত আগামী সপ্তাহ থেকে কার্যকর করা হবে।

এদিকে সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে দেশের স্কুল-কলেজ সপ্তাহে দুদিন বন্ধ ঘোষণা করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানও প্রতি সপ্তাহের দুদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রশাসন এবং সংস্থাপন শাখার উপ-সচিব সাইফুর রহমান খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশে বলা হয়েছে, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়ে স্ব স্ব কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর করতেও বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সাইফুর রহমান খান সোমবার বিকেলে জাগো নিউজকে বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দুদিন কার্যকর করা হয়েছে। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে আলাদা নির্দেশনা জারি করে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে। আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে এ সংক্রান্ত বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবগত করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠক থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সপ্তাহে দুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেন সরকারপ্রধান।

বর্তমানে দেশের অনেক স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি শুক্রবার। সপ্তাহের বাকি ছয়দিনই চলে ক্লাস কার্যক্রম। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক দুদিন ছুটি শুক্র ও শনিবার।

গত ফেব্রুয়ারিতে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ২০২৩ সাল থেকে প্রাথমিক থেকে শুরু করে সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক দুদিন ছুটি ঘোষণা করা হবে। তবে চলমান বিদ্যুৎ সংকটে অন্যান্য সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের কার্যসূচিতে পরিবর্তন আনার পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানেও আগেভাগেই দুদিন সাপ্তাহিক ছুটির ঘোষণা এলো।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন