, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

ওষুধের দোকান নিয়ে ডিএসসিসির গণবিজ্ঞপ্তি সংশোধনে লিগ্যাল নোটিশ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ওষুধের দোকান নিয়ে ডিএসসিসির গণবিজ্ঞপ্তি সংশোধনে লিগ্যাল নোটিশ

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় দোকানপাট ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ডিএসসিসির এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি থেকে সাধারণ ওষুধের দোকান রাত ১২টা আর হাসপাতালের সঙ্গে সংযুক্ত নিজস্ব ওষুধের দোকান রাত ২টার মধ্যে বন্ধ করার অংশটুকু পরিবর্তন বা সংশোধন করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২২ আগস্ট) ডাক ও রেজিস্ট্রিযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান, অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল ও অ্যাডভোকেট জুয়েল মুন্সী সুমনের পক্ষে অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান এ লিগ্যাল নোটিশ পাঠান।

নোটিশে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে পদক্ষেপ নিতে আগামী ২৪ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়েছে নোটিশে। অন্যথায় আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, নির্ধারিত সময়ে পদক্ষেপ না নিলে যদি এসময়ের মধ্যে কোনো মানুষ মারা যান তার দায় সংশ্লিষ্ট দায়িত্বশীলদের নিতে হবে।

সোমবার জাতীয় পত্রিকায় গণবিজ্ঞপ্তি দিয়ে ডিএসসিসি জানিয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অবস্থিত সব দোকানপাট, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার, ব্যবসায়িক বা বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টা পর্যন্ত খোলা রাখে যাবে। খাবারের দোকান বা রেস্তোরাঁর রান্নাঘর বন্ধ করতে হবে রাত ১০টার মধ্যে। আর খাবার সরবরাহ চলবে রাত ১১টা পর্যন্ত।

এছাড়া সিনেমা হলসহ চিত্তবিনোদনমূলক প্রতিষ্ঠান বা স্থাপনা বন্ধ হবে রাত ১১টার মধ্যে। সাধারণ ওষুধের দোকান বন্ধ হয়ে যাবে রাত ১২টার মধ্যে। আর হাসপাতালের সঙ্গে সংযুক্ত নিজস্ব ওষুধের দোকান বন্ধ করতে হবে রাত ২টার মধ্যে।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য ডিএসসিসি এ সিদ্ধান্ত আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে বলেও গণবিজ্ঞপ্তিতে জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধিজনিত পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে গত ১৬ জুন থেকে রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার বন্ধ রাখার নির্দেশনা দেয় সরকার।

এরইমধ্যে সোমবার (২২ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে দেশের সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। যেখানে বলা হয়েছে, পরিবর্তিত সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে অফিস কার্যক্রম। আর ব্যাংক খোলা থাকবে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। একইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানেও সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার ছুটি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

  • সর্বশেষ - অন্যান্য