, ২০ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

ভারতের হাত ধরে ক্রিকেট খেলবে চীন

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

ভারতের হাত ধরে ক্রিকেট খেলবে চীন

টি-টোয়েন্টির রমরমার ফলে ক্রিকেটটা অল্প কিছু দেশের গণ্ডি পেরিয়ে ছড়িয়ে পড়ছে বিশ্বে। দিনকে দিন ক্রিকেট খেলুড়ে দেশের সংখ্যা বাড়ছেই। চীনও তাদেরই একটি ক্রিকেট দল। গেল দশকে এসিসির ইভেন্টগুলোতেও অংশগ্রহণ ছিল তাদের।

তবে এতেই তৃপ্তির ঢেঁকুর তুলতে নারাজ চাইনিজরা। আরও ক্রিকেটে উন্নতির জন্য ভারতের দ্বারস্থ হয়েছে চীনারা।

গত সোমবার ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল(সিএবি) অফিসে গিয়েছিলেন চীনের কনসাল জেনারেল ঝা লুই। সিএবি সভাপতি অভিষেক ডালমিয়ার সঙ্গে কথা হয় তার। সেখানেই চীনের চংকিং ক্রিকেট সংস্থা সিএবির সাহায্য চায়। ঝা লুই জানান, তারা ক্রিকেট নিয়ে সমঝোতাপত্র সই করতে চায় সিএবির সঙ্গে। কলকাতায় এসে চীনের ক্রিকেটাররা খেলা শিখতে চান, সঙ্গে চান আরও বেশি বেশি অনুশীলনের সুযোগও।

অভিষেক ডালমিয়া এই বিষয়ে জানিয়েছেন, ‘চংকিং সিটিতে ক্রিকেটের উন্নতি চায় চীন। সেজন্যে তারা আমাদের সাহায্য চাইছে। সব রকমের সহযোগিতার আশ্বাস আমরা দিয়েছি। কারণ আমরা চাই, ক্রিকেট বিশ্বে প্রতিটি কোণায় ছড়িয়ে পড়ুক। আমরা আনন্দিত, কারণ চীনের মতো একটি দেশ ক্রিকেট খেলতে চাইছে।’

চংকিং ক্রিকেট সংস্থা ও সিএবি চুক্তিতে স্বাক্ষর করলে চীনের ক্রিকেটারদের ভারতে এসে ক্রিকেট প্রশিক্ষণের সুযোগটা তৈরি হবে। কলকাতায় এসে শুধু প্রশিক্ষণই নয়, প্রদর্শনী ম্যাচ খেলতে পারবেন, বাংলার কোচেরা চীনে যেতে পারবেন, বাংলার ক্রিকেটাররাও চীনে যেতে পারবেন। তবে তার আগে চাই সরকারের সবুজ সংকেত। সিএবি সূত্র জানিয়েছে, চংকিংয়ের সঙ্গে তাদের সহযোগিতা নিয়ে এগোবার আগে কেন্দ্রীয় ক্রীড়া ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে নেয়া জরুরি।

ব্যক্তিগত দক্ষতায় খেলায় চীনের জুড়ি মেলা ভার। তবে শেষ কিছু দিনে তারা দলগত খেলাতেও মনোযোগ দিচ্ছে বেশ। ফুটবল-হকির পর এবার তারা ক্রিকেটেও ঢুকতে চাইছে।

  • সর্বশেষ - খেলাধুলা