ময়মনসিংহ, , ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

করোনা: আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ও মৃত্যু ৭৪ হাজার ছাড়িয়েছে

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

করোনা: আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ও মৃত্যু ৭৪ হাজার ছাড়িয়েছে
ইতালিতে করোনায় মৃত্যু কমেছে [ছবি: সংগৃহীত]

বিশ্ব জুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী ভাইরাসটিতে সারাবিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৪১ হাজার ৯০৭ জন এবং মৃত্যু হয়েছে ৭৪ হাজার ৫৬৫ জন মানুষের। আর সুস্থ হয়েছেন ২ লাখ ৭৬ হাজার ২৫৯ জন।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল এখনো ইউরোপ। এখন সেই কেন্দ্রস্থল হয়ে উঠছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬৬ হাজার ১৫৩ জন। মারা গেছে ১০ হাজার ৮৩১ জন। যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সুরঙ্গের শেষে আলো দেখা যাবে।

ইউরোপে সবার ওপরে আছে ইতালি। সেখানে মৃতের সংখ্যা ১৬ হাজার ৫৫৩ জন। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৩২ হাজার ৫৪৭ জন। তবে ইতালির পর ভয়ঙ্করভাবে ভাইরাস ছড়িয়ে পড়া স্পেনে চতুর্থ দিনের মতো মৃত্যুর সংখ্যা কমেছে। স্পেনে মৃতের সংখ্যা ১৩ হাজার ৩৪১ জন। আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৬ হাজার ৬৭৫ জন।

আক্রান্তের সংখ্যা বাড়ায় জরুরি অবস্থার প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে জাপান। ব্রিটেনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৩৭৩ জন। আর আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী ফের তার পুরনো চিকিৎসা পেশায় ফিরেছেন।

ভারতের মুম্বাইয়ে একটি হাসপাতালের ২৬ নার্স ও তিন চিকিৎসক আক্রান্ত হওয়ায় ঐ হাসপাতালটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১২ জন। আক্রান্ত হয়েছে ১২৩ জন। আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে ঢাকা মহানগর। ঢাকায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৬৪ জন।

ঢাকা ছাড়া অন্যান্য জেলায় আক্রান্তের সংখ্যা- নারায়ণগঞ্জে ২৩, মাদারীপুরে ১১, চট্টগ্রামে ২, কুমিল্লায় ১, গাইবান্ধায় ৫, চুয়াডাঙ্গায় ১, গাজীপুরে ১, জামালপুর ৩, শরীয়তপুরে ১, কক্সবাজারে ১, নরসিংদীতে ১, মৌলভীবাজারে ১, সিলেটে ১, রংপুরে ১ এবং ঢাকার মহানগরীর বাইরে চার উপজেলায় ৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সূত্র: আইইডিসিআর, রয়টার্স, বিবিসি ও আল জাজিরা

  • সর্বশেষ - আন্তর্জাতিক