2024-04-20 07:45:01 am

শিল্পকলা কি কোনো শর্ত মেনে চলতে পারে, প্রশ্ন জয়ার

www.focusbd24.com

শিল্পকলা কি কোনো শর্ত মেনে চলতে পারে, প্রশ্ন জয়ার

২৫ আগষ্ট ২০২২, ১৫:৪১ মিঃ

শিল্পকলা কি কোনো শর্ত মেনে চলতে পারে, প্রশ্ন জয়ার

‘হাওয়া’ সিনেমার পরিচালকের বিরুদ্ধে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের মামলা, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন সিনেমা ‘শনিবার বিকেল’ মুক্তির অনুমতি না দেওয়া নিয়ে সামাজিকমাধ্যমে গত কয়েকদিন থেকে প্রতিবাদে মুখর চলচ্চিত্র নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা।

এসব বিষয় নিয়ে বৃহস্পতিবার (২৫ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চলচ্চিত্র শিল্পী, নির্মাতা ও কলাকুশলীদের ‘বাংলা চলচ্চিত্র বা কন্টটেন্টে সেন্সরশিপের খড়গ গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সংবাদ সম্মেলনে জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান বলেন, ‘কোনো শিল্পকলা আসলেই কী কোনো শর্ত মেনে চলতে পারে? কোনো চলচ্চিত্র কী শর্তসাপেক্ষে তৈরি হতে পারে? তাহলে চলচ্চিত্র কেনো?

তিনি বলেন, প্রাণ-প্রকৃতি নিয়ে আমার নিজের একটা খাঁটি আবেগ আছে। সে জায়গা থেকে প্রাণ-প্রকৃতি নিয়ে আমি যদি আরও বেশি কথা বলি। তাই বলে কী চলচ্চিত্র বন্ধ করতে হবে?

এ অভিনেত্রী বলেন, বন উজাড় হচ্ছে, দিনের পর দিন পশুপাখির সঙ্গে অমানবিক আচরণ করা হচ্ছে। এসব ঘটনায় বনবিভাগ বা প্রশাসন কোথায়। চলচ্চিত্রের বেলায় প্রশাসনের একটা চাপ কেন। সব চরিত্র যদি নিয়ম মেপে চলতে থাকে তাহলে তো কোনো ফিকশনই তৈরি হবে না। আমরা কী তাহলে চলচ্চিত্র নির্মাণ করবো না। আমরা কী তাহলে গল্প বলবো না।

জয়া আহসান আরও বলেন, ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে এখন কথা হচ্ছে। এটা নিয়ে আমরা অসুবিধার সম্মুখীন হচ্ছি। হলি আর্টিজেনের ঘটনা তো আসলে ঘটেছে। সেগুলো নিয়ে লেখালেখি হয়েছে। কিছুদিন আগে শাহিন আক্তার একটি উপন্যাস রচনা করলেন। সেগুলো কী আমরা আটকাতে পেরেছি। চলচ্চিত্রের সময় কি অসুবিধা।

তিনি বলেন, আমার জন্মদিন ১ জুলাই। হলি আর্টিজেনের ঘটনা নিয়ে আমি এতটা ট্রমাটাইজ হয়ে আছি যে আমার জন্মদিনটা পালন করতে পারি না। আমার মনে হয় সে দিনে একটা কালো দাগ লেগে গেছে।

এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিচালক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম, মেজবাউর রহমান সুমন, কামার আহমেদ সাইমন, অমিতাভ রেজা, পিপলু আর খান, রুল আলম আতিক, অভিনেতা তারিক আনাম খান, চঞ্চল চৌধুরী, আফরান নিশো, ইরেশ যাকের, অভিনেত্রী শম্পা রেজা, আফসানা মিমি, জয়া আহসান, আজমেরী হক বাঁধন, জাকিয়া বারি মমসহ শিল্প-সংস্কৃতির অনেকে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :