, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

হংকংয়ে আবার চালু হলো পিক ট্রাম

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

হংকংয়ে আবার চালু হলো পিক ট্রাম

করোনার কারণে প্রায় এক বছর বন্ধ থাকার পর হংকংয়ের অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ পিক ট্রাম আবারও চালু হলো।  

করোনার কারণে বন্ধ হওয়ার আগে ১৮৮৮ সালের ট্রামটিতে বছরে ৬০ লাখের বেশি পর্যটক ভ্রমণ করতেন। 

২০২১ সালের জুনে বন্ধ হয়ে যাওয়া ট্রামটিতে কিছু সংস্কার কাজও চালানো হয়েছে। এখন নতুন করে চালুর পর ট্রামের টিকিটির দাম প্রায় ৭০ শতাংশ বাড়ানো হয়েছে। 

শনিবার থেকে ট্রামটি আবার চালু করা হয়েছে; অবশ্য করোনাবিষয়ক কঠোর কিছু বিধিনিষেধ এখনও সেখানে বলবৎ রয়েছে। করোনার কারণে হংকংয়ে পর্যটকের সংখ্যা ব্যাপক আকারে কমেছে। ২০১৮ সালে যেখানে দেশটিতে সাড়ে ৬ কোটি পর্যটক পা রেখেছিলেন, গতবছর সেখানে গেছেন মাত্র ১ লাখ ৩৪ হাজার পর্যটক।  

করোনা কঠোর বিধিনিষেধ এখনও জারি থাকায় হংকংয়ে এ বছরও খুব বেশি পর্যটক ভ্রমণ করতে পারবেন না,  তা একরকম নিশ্চিত।

এই মাসের শুরুতে বিদেশ থেকে আগত ব্যক্তিদের জন্য হোটেলে কোয়ারেন্টাইন সাত দিন থেকে কমিয়ে তিন দিন করা হয়েছে। তবে কোয়ারেন্টাইন শেষে তাদের কোনা বাসায় বা হোটেলে অবশ্যই চার দিনের ‘চিকিৎসা নজরদারি’তে থাকতে হবে এবং এ সময়ে নির্দিষ্ট কিছু জায়গা বাদে অন্য কোথাও তারা ভ্রমণ করতে পারবেন না।  

হংকংয়ে করোনা সংমণ আবার নতুন করে বাড়ছে। শুক্রবারও সেখানে ৭ হাজার ৮শ জনেরও বেশি আক্রান্ত হয়েছেন এবং সাতজনের মৃত্যু হয়েছে।  

হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী লো চুং-মাউ সতর্ক করে দিয়েছেন, শিগগিরই হয়তো দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাবে এবং একসাথে কোথাও আটজন বা তার বেশি মানুষ খেতে বসলে তাদের করোনার নেগেটিভ সনদ থাকতে হবে। 

সূত্র : বিবিসি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক