, ১৬ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

রাবিতে দিনে ২ বার চলছে বাস, ভোগান্তিতে শিক্ষার্থীরা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

রাবিতে দিনে ২ বার চলছে বাস, ভোগান্তিতে শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নতুনভাবে বাসের সময়সূচি নির্ধারিত হয়েছে। রোববার (২৮ আগস্ট) দেওয়া নতুন নিয়মে দিনে মাত্র দুইবার চলছে বাস। এতে ভোগান্তিতে পড়েছেন শত শত শিক্ষার্থী। 

বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তর সূত্রে জানা গেছে, প্রথম শিফটি সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয় শিফট বিকেল ৩টা ১৫ মিনিটে দেওয়া হয়েছে। এতে অনেক শিক্ষার্থী সঠিক সময়ে উপস্থিত হতে পারছে না শ্রেণিকক্ষে।

আবার অনেক শিক্ষার্থী বাইরে টিউশনি করাতে গিয়ে বিপাকে পড়ছেন। দূর থেকে আসা শিক্ষার্থীরা ক্লাস শেষ হলেও ফিরতে পারছেন না তাদের গন্তব্যে।

মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আফিয়া আনজুম বলেন, গতকাল সকাল ১০টা থেকে ক্লাস ছিল। ব্যবহারিক ক্লাসও ছিল। কোনোটাতেই উপস্থিত হতে পারিনি। অটোও চলে না। এত দূর থেকে কীভাবে যাব? রিকশা করে গেলে ৫০ টাকা শুধু যেতেই লাগবে। আমার মতো আরও কত ছাত্র-ছাত্রী আছে যারা ক্লাস করতে পারছে না। প্রশাসনের তো কোনো মাথাব্যথা নেই। বাস ট্রিপ কমিয়ে দিয়ে ভোগান্তি আরও বাড়িয়ে দিয়েছে।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী রাফেউল হাসান বলেন, আমি মনে করি, এ শিডিউলে বাস থাকা আর না থাকা একই কথা। একজন স্টুডেন্টের জীবনে সময়ের যথেষ্ট মূল্য আছে। প্রয়োজনে আপনাদের এসিগুলো বন্ধ রাখতে পারেন, ডিপার্টমেন্টের এসি ফুলটাইম বন্ধ রেখে বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয় করতে পারেন। তা না করে সাধারণ শিক্ষার্থীদের বিপদে ফেলা কোনো মতেই যুক্তিযুক্ত না।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক মোকছিদুল হক বলেন, আমরা সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী ২০ শতাংশ তেল সাশ্রয় কররা জন্য এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা কখনো চাই না শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হোক। এই সমস্যা হয়তো দুই মাসের মধ্যে শেষ হয়ে যাবে। 

তবে এই সমস্যাটা বেশি হচ্ছে রাজশাহী শহরে অটো ধর্মঘটের জন্য। তবে আমরা চিন্তা-ভাবনা করেছি ধর্মঘট চলাকালীন দুই শিফটের জায়গায় তিনটা করা যায় কি না। আমরা খুব তাড়াতাড়ি আলোচনা করে সিদ্ধান্ত নেব।  

উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতানুল ইসলাম বলেন, অনেক দিন ধরে একটা নিয়ম ছিল। যা হঠাৎ পরিবর্তন হয়েছে। এতে সমস্যার সৃষ্টি হচ্ছে তবে, কিছু দিন গেলে আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে।

প্রসঙ্গত, গত বুধবার থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়েছে।এর পরিপ্রেক্ষিতে রোববার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাস চলাচলে নতুন নিয়ম চালু হয়। এর আগের নিয়ম অনুসারে দিনে ৫ (সকাল ৮:১০, ৯:১০, দুপুর ২:১০, বিকেল ৫:১০ এবং রাত ৮:১০ ) শিফটে চলত বাস।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন