, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

কলা পাতায় তালের পিঠা তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

কলা পাতায় তালের পিঠা তৈরির রেসিপি

তালের সুস্বাদু গন্ধ সবাইকেই মুগ্ধ করে। বাজারে এখন পাকা তাল বেশ সহজলভ্য। পাকা তাল দিয়ে বাহারি সব পিঠা তৈরি করা যায়। তালের পায়েসও খুবই মজাদার।

তেমনই কলা পাতায় তালের পিঠা একবার খেলে মুখে এর স্বাদ সব সময় লেগে থাকবে। ঘরেই খুব সহজে তৈরি করা যায় এই পিঠা, শুধু কয়েকপি কলা পাতার দরকার হবে। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. চালের গুঁড়া
২. সুজি
৩. চিনি
৪. লবণ
৫. কোড়ানো নারকেল
৬. তালের ক্বাথ ও
৭. কলা পাতা।

সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি

সব উপকরণ একসঙ্গে মেখে নরম বেটার তৈরি করে ঢেকে রেখে দিতে হবে ১০-১৫ মিনিট। কলা পাতা ছোট টুকরো করে কেটে মুছে চুলার আগুনের উপর তাওয়ার উপর হালকা সেঁকে নিন।

তাহলে পিঠা তৈরির সময় পাতা ভেঙে যাবে না। এবার মেখে রাখা তালের মিশ্রণ থেকে অল্প ১ টেবিল চামচ পরিমাণ নিয়ে কলা পাতার উপর রেখে হালকা হাতে রোলের মতো করে পেঁচিয়ে নিতে হবে। একইভাবে সবগুলো তৈরি করে নিন।

চুলায় প্যান বসিয়ে তাতে তেল ব্রাশ করে নিতে হবে। কলা পাতায় পেঁচিয়ে রাখা পিঠাগুলো প্যানের মধ্য দিয়ে ঢেকে দিতে হবে ৩/৪ মিনিটের জন্য। এক্ষেত্রে চুলার আঁচ কমানো থাকবে।

ঢাকনা সরিয়ে পিঠা উল্টে আবারও ঢেকে দিতে হবে ৩/৪ মিনিটের জন্য। ঢাকনা সরিয়ে দেখতে হবে কলা পাতা পুড়ে পিঠা ও দু’পাশে পোড়া পোড়া হয়ে গেছে তখনই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

গোল পিঠাও একইভাবে বানাতে হবে। প্যানের উপর কলা পাতা রেখে তার উপর এক বা দেড় টেবিল চামচ পরিমাণ তালের মিশ্রণ দিয়ে উপরে আরেকটা কলাপাতা দিয়ে প্যানের ঢাকনা দিয়ে ঢেকে দিন।

৩/৪ মিনিট পর একবার উল্টিয়ে আবারও ঢেকে দিতে হবে। কলা পাতা পুড়ে পিঠা পোড়া পোড়া হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

কলা পাতা ছাড়িয়ে প্লেটে নিলেই পরিবেশনের জন্য তৈরি কলা পাতায় তালের পিঠা। এই পিঠা বানাতে কোনো কিছু মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো সব নিলেই হবে।

  • সর্বশেষ - লাইফ স্টাইল