, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

ক্যালিফোর্নিয়ায় ফের দাবানল, হাজারো বাসিন্দাকে ঘর ছাড়ার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ক্যালিফোর্নিয়ায় ফের দাবানল, হাজারো বাসিন্দাকে ঘর ছাড়ার নির্দেশ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে আবারও দেখা দিয়েছে দাবানল। উত্তপ্ত আবহাওয়ায় এক হাজার একরের বেশি জমিতে আগুন দ্রুতগতিতে ছড়াতে থাকায় ওই এলাকার কয়েক হাজার বাসিন্দাকে বাধ্যতামূলক ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। খবর এএফপির।

সিস্কিউ কাউন্টি দমকল বিভাগ সতর্ক করে বলেছে, আগুন বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে। স্থানীয় টেলিভিশন চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে বেশ কয়েকটি বাড়িতে দাউদাউ করে আগুন জ্বলতে দেখা গেছে।

উইড, লেক শাস্টিনা, এজউডসহ বেশ কয়েকটি শহরে বাধ্যতামূলক উচ্ছেদ আদেশ দেওয়া হয়েছে। একটি স্থানীয় হাইস্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। পোষ্য ও গবাদি পশু-পাখি রাখতে একটি বড় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

উচ্ছেদ আদেশে বলা হয়েছে, জীবনের জন্য তাৎক্ষণিক হুমকি দেখা দিয়েছে। তাই এখনই সরে যাওয়ার জন্য আইনানুগ আদেশ দেওয়া হচ্ছে। এলাকাটিতে আইনগতভাবে জনসাধারণের প্রবেশ বন্ধ রয়েছে।

এই দাবানলের পাশাপাশি ক্যালিফোর্নিয়া, নেভাদা ও অ্যারিজোনার কিছু অংশে কয়েক সপ্তাহ থেকেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। অনেক এলাকায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।

সিস্কিউ উত্তর ক্যালিফোর্নিয়ার একটি বৃহত্তর বনভূমি এবং তুলনামূলকভাবে কম জনবহুল অঞ্চলের অংশ। সাম্প্রতিক বছরগুলোতে দাবানলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এটি। ২০১৪ সালে উইড শহরে আগুনে ধ্বংস হয়েছিল ১৫০টির বেশি ঘরবাড়ি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক