, ১৬ অগ্রহায়ণ ১৪২৯ অনলাইন সংস্করণ

রোমানিয়ার কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

রোমানিয়ার কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া

রাশিয়ায় নিযুক্ত রোমানিয়ার কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। মস্কো এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। বৃহস্পতিবার ওই কূটনীতিককে অবিলম্বে রাশিয়া ত্যাগ করতে বলা হয়। মূলত রোমানিয়া থেকে রুশ কূটনীতিককে বহিষ্কারের পাল্টা জবাব হিসেবেই এই পদক্ষেপ নিয়েছে মস্কো। সম্প্রতি রোমানিয়ার রাজধানী বুখারেস্টে নিযুক্ত রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। খবর আল জাজিরার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশের নিষেধাজ্ঞায় পড়ে মস্কো। এর ফলে এসব দেশকে বন্ধু দেশের তালিকা থেকে বাদ দেয় রাশিয়া। রোমানিয়াকেও মিত্র দেশের বাইরে রাখা হয়েছে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে চলতি বছর রাশিয়া এবং ইউরোপীয় দেশগুলো একে অপরের কয়েকশ কূটনীতিককে বহিষ্কার করেছে।

অপরদিকে পোল্যান্ড এবং ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ব্রিস্ট শহরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ। দেশটি তার ভূখণ্ড ব্যবহার করে ইউক্রেন আক্রমণে মস্কোকে সহায়তা করেছে। 

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী মিনস্ক এবং ভিটেবস্কের উত্তর-পূর্বাঞ্চলের কাছে মহড়া শুরু হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে যে, আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ওই মহড়া চলবে। শত্রু দেশ দ্বারা সাময়িকভাবে দখলকৃত অঞ্চল মুক্ত করা এবং সীমান্তের ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে মহড়া চলবে বলে জানানো হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, মহড়ায় জড়িত সেনা এবং সামরিক সরঞ্জামের বিভিন্ন ক্ষেত্রে ইউরোপের সুরক্ষা ও সহযোগিতা সংস্থার নির্দেশিকা অনুসারে নোটিশ দেওয়ার প্রয়োজন হয়নি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক