, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

চর্যাপদ একাডেমির বই উপহার মাস ঘোষণা

  সাহিত্য ডেস্ক

  প্রকাশ : 

চর্যাপদ একাডেমির বই উপহার মাস ঘোষণা

‘বই কখনও হয় না পর, বইয়ের সঙ্গে বাঁধব ঘর’—স্লোগানে অক্টোবর মাসকে ‘বই উপহার মাস ২০২২’ ঘোষণা করেছে চর্যাপদ সাহিত্য একাডেমি। ‘বইয়ের দিকে বাড়াও হাত, ঘুচে যাবে অন্ধ রাত’—প্রতিপাদ্যকে সামনে রেখে মাসজুড়ে চলবে এ কর্মসূচি। ১ অক্টোবর থেকে পথে-ঘাটে, অফিস-আদালতে, স্কুল-কলেজে, যানবাহনেও দেওয়া হবে বই।

গত ৩০ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টায় চাঁদপুরের মোলহেডে ফিতা কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক দীপক পাল। বই উপহার মাস ঘোষণা করেন চর্যাপদ একাডেমির সহ-সভাপতি আয়শা আক্তার রুপা।

নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে মহাপরিচালক রফিকুজ্জামান রণির সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর লেখক পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন ও কবি সজীব মোহাম্মদ আরিফ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ ঘোষ, সহকারী পরিচালক ফেরারি প্রিন্স, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজুমল ইসলাম, আর্কাইভ ও নথিব্যবস্থাপনা পরিচালক আল-আমিন সানী ও নির্বাহী সদস্য কামরুন্নাহার বিউটি প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের প্রধান, চাঁদপুর জেলা ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি প্রণব ঘোষ, চর্যাপদ একাডেমির উপপরিচালক জান্নাতুল ফেরদাউস সুপ্ত, তথ্য পরিচালক জান্নাতুল মাওয়া ও আছিয়া আক্তার মিথিলা।

বই উপহার মাসের আহ্বায়ক রফিকুজ্জামান রণি বলেন, ‘অক্টোবর মাসজুড়ে চলবে বই উপহার কর্মসূচি। প্রতিদিন আমরা বিভিন্ন জনের হাতে বই তুলে দেব। সাধারণ মানুষ থেকে শুরু করে প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের দেওয়া হবে বই। এ মাসে ৫০০ থেকে ১০০০ বই উপহার দেওয়ার টার্গেট করেছি। সবার সহযোগিতা পেলে আশা করি টার্গেট পূরণ হবে।’

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি বলেন, ‘গত তিন বছরে প্রায় ৭ হাজার বই উপহার দিয়েছে চর্যাপদ সাহিত্য একাডেমি। এ আয়োজনে যাদের সহযোগিতা পেয়েছি, তাদের কাছে আমরা কৃতজ্ঞ। এবারের কর্মসূচিতে সহযোগিতা করেছেন পেন্সিল ফাউন্ডেশনের কর্ণধার শাহাদৎ রুমন, কথাসাহিত্যিক মনি হায়দার, কবি বীরেন মুখার্জী, কবি রহমান হাবিব ও কবি জরিনা আখতার।’

  • সর্বশেষ - সাহিত্য