, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

‘সমাবেশে লোকসমাগম বেশি হলে আমাদের লাভ’

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

‘সমাবেশে লোকসমাগম বেশি হলে আমাদের লাভ’

যেখানে সমাবেশ, সেখানেই ব্যাজ নিয়ে উপস্থিত থাকেন একদল ব্যবসায়ী। বিএনপি কিংবা আওয়ামী লীগের সমাবেশে উপস্থিত থেকে নেতা-কর্মীদের মাঝে লোগো ও ছবি সংবলিত ব্যাজ (কোট পিন) বিক্রি করেন এই ক্ষুদ্র ব্যবসায়ীরা।

শুক্রবার (৪ নভেম্বর) বরিশাল বঙ্গবন্ধু উদ্যানে বিএনপির বিভাগীয় গণসমাবেশের মাঠে এই ক্ষুদ্র ব্যবসায়ীদের দেখা যায়। দেশের বিভিন্ন জায়গা থেকে শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী এখানে এসেছেন বলে জানান ব্যাজ বিক্রেতা বেল্লাল।

একেকটি ব্যাজ বিক্রি হয় ২০ টাকা থেকে ৩০ টাকায়। ‌নিজের পছন্দের নেতার ছবি সংবলিত ব্যাচ পরে সমাবেশ স্থানে ঘুড়তে দেখা গেছে নেতা-কর্মীদের। কেউ কেউ ৫ থেকে ৬টি ব্যাজ লাগিয়েছেন। আবার কেউ একটি ব্যাজ বুকের সঙ্গে লাগিয়েছেন। 

dhakapost

বরগুনা থেকে সমাবেশে আসা বিএনপি কর্মী মিরাজ বলেন, এই ধরনের ব্যাজ সব সময় পাওয়া যায় না। সমাবেশে এসেছি তাই এই ব্যাজ কিনলাম। আমার প্রিয় নেতার‌ ছবি আছে এখানে, প্রিয় সংগঠনের লোগো আছে। আমার মতো এখানে হাজার‌ হাজার‌ নেতা-কর্মী এই ব্যাজ পরেছেন।

পটুয়াখালীর গলাচিপা থেকে আসা হান্নান বলেন, এই ব্যাজ আমাদের আবেগ ও ভালোবাসা।  এই ব্যাজ পরিধান করলে‌ আমাদের ভালো‌ লাগে। আমি ২০ টাকা দিয়ে ৩টা কিনেছি, ব্যাজ পরার ছবি আবার ফেসবুকে দিয়েছি। এই ব্যাজ পরলে সুন্দর দেখায়।

ঢাকার যাত্রাবাড়ী থেকে আসা ব্যাজ ব্যবসায়ী বেল্লাল বলেন, যেখানে সমাবেশ হয়, সেখানেই চলে যাই। বর্তমানে বিএনপির সমাবেশ চলছে। এ জন্য রংপুর, সিলেট, খুলনা, চট্টগ্রাম শেষ করে এখন বরিশালে আসছি। আমাদের সঙ্গে আরও ছয়জন এসেছে। এটা মৌসুমী ব্যবসা, ঢাকার চকবাজার থেকে এগুলো আমরা কিনে থাকি। দেখা যায় লোকসমাগম বেশি হলে আমাদের বিক্রি বেশি হয়, লাভ হয়। হোটেলে থাকি। এবার হোটেল‌ পাই নাই, তাই ব্যাগ ও জামাকাপড় নিয়ে মাঠেই আছি। 

ঢাকার সদরঘাট এলাকার ব্যবসায়ী মহাসীন বলেন, যেখানে যে ব্যবসা পাই সেখানে ছুটে চলে যাই। সমাবেশ‌ বলেন, সম্মেলন বলেন, অথবা জনসভা সব সময় আমরা সেখানে যাই। এখন বরিশালে আছি দুইদিন ধরে। এরপর ঢাকা চলে যাব। অনেক সময় চুরি হয়, ভিড় যখন পড়ে তখন‌তো আর দেখে রাখতে‌ পারি না। আমাদের কাছে বিএনপি আর‌ আওয়ামী লীগ নাই, যেখানে যে দলের নেতারা উপস্থিত হয়, সেখানেই আমরা ছুটে চলি। একদিনে ১৫০ থেকে ৩০০টা পর্যন্ত ব্যাজ বিক্রি হয়।

প্রসঙ্গত, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে দলের নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদসহ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। চট্টগ্রাম, ময়মনসিংহ,  খুলনা ও রংপুরের পর শনিবার (৫ নভেম্বর) বরিশালে গণসমাবেশ করার কথা রয়েছে। 

ইতোমধ্যে সমাবেশস্থল বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে জড়ো হয়েছেন বিভাগের বিভিন্ন জেলা থেকে আসা নেতা-কর্মীরা। মিছিল আর বিভিন্ন স্লোগানে মুখর হয়ে উঠেছে সমাবেশস্থল। শনিবার দুপুর থেকে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন জেলা থেকে আসা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা সমাবেশে বক্তব্য  দেবেন।

  • সর্বশেষ - অন্যান্য