, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

বিরোধী দলগুলো যেন নির্বিঘ্নে সভা-সমাবেশ করতে পারে : যুক্তরাষ্ট্র

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বিরোধী দলগুলো যেন নির্বিঘ্নে সভা-সমাবেশ করতে পারে : যুক্তরাষ্ট্র

বাংলাদেশের জনগণ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে তাদের পরবর্তী সরকার বেছে নিতে পারবেন বলে নিজের প্রত্যাশার কথা ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস। 

একইসঙ্গে কোনো ধরনের ভয়-ভীতি ও দমন-পীড়ন ছাড়া বিরোধী দলগুলো যেন তাদের সভা-সমাবেশ করতে পারে, সেই পরিবেশ তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একটি নিয়মিত ব্রিফিংয়ে এ আহ্বান জানান নেড প্রাইস।  

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার দুপুরে এই ব্রিফিংয়ে নেড প্রাইসকে প্রশ্ন করা হয়, বাংলাদেশের বিভিন্ন অংশে লাখো মানুষ সমাবেশে যোগ দিয়ে তাদের ভোটের অধিকার এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদের সতর্ক করে বলেছেন- সরকারবিরোধী আন্দোলনের নামে বিএনপি বাড়াবাড়ি করলে বিরোধী নেতা চেয়ারপারসন খালেদা জিয়াকে জেলে ফেরত পাঠানো হবে। খালেদা জিয়া বর্তমানে শর্তসাপেক্ষে কারামুক্ত আছেন। আপনি কি খালেদা জিয়ার মুক্তি দাবি করবেন কি না বা এ বিষয়ে আপনার মন্তব্য কী।

জবাবে নেড প্রাইস বলেন, গণতন্ত্র ও মানবাধিকার আমাদের পররাষ্ট্র নীতি ও অন্য দেশের সঙ্গে সম্পর্কের ভিত্তি। বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের সরকারের সাথেও আমাদের নিয়মিত এসব বিষয়ে কথা হয়। ব্রিফিং রুমে প্রকাশ্যে আবার ব্যক্তিগত আলোচনাতেও এসব বিষয় তোলা হয়। এর মাধ্যমে আমরা রাজনৈতিক প্রতিষ্ঠানগুলো এবং গণতান্ত্রিক প্রক্রিয়া আরও শক্তিশালী করার আহ্বান জানাই। 

তিনি আরও বলেন, বাংলাদেশের পরবর্তী নির্বাচন ও রাজনৈতিক প্রক্রিয়া নিয়ে আমাদের শ্রদ্ধা রয়েছে। আমরা একটি অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশ্যা করি যার মাধ্যমে বাংলাদেশের মানুষ তাদের পরবর্তী সরকার বেছে নিতে পারবেন।

  • সর্বশেষ - জাতীয়