, ২১ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ায় মার্কিন বাহিনীর একটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে।মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম এই তথ্য জানিয়েছে। তবে কারা হামলার সাথে জড়িত তা শনাক্ত করা যায়নি।মার্কিন সামরিক বাহিনী দাবি করেছে, বহু কষ্টে এ অঞ্চলে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা হয়েছে কিন্তু হামলাকারীরা তা বানচাল করতে চায়। তুরস্কের সামরিক বাহিনী এবং স্থানীয় কুর্দিদের মধ্যে যখন সংঘাত বাড়ছে তখন মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার খবর বের হল।

সেন্টকম এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, শুক্রবার রাতে সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় আশ- শাদ্দাদি শহরের কাছে মার্কিন সামরিক ঘাঁটিতে অন্তত দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। তবে বিবৃতিতে এই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। কারা এই হামলার সাথে জড়িত থাকতে পারে কিংবা কী ধরণের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে এসব সম্পর্কে কিছুই বলা হয়নি। শুধু জানিয়েছে, ওই এলাকা থেকে কুর্দি যোদ্ধারা ফেলে যাওয়া একটি ক্ষেপণাস্ত্র উদ্ধার করেছে।এতে বোঝা যাচ্ছে, এটি আন্তঃসীমান্ত হামলা নয় বরং তুলনামূলক কাছ থেকেই মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

সেন্টকম দাবি করেছে, ক্ষেপণাস্ত্র হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি কিংবা ঘাঁটির বিশেষ কোনও ক্ষতি হয়নি। মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র জো বুসিনো দাবি করেন, “এ ধরনের হামলায় আন্তর্জাতিক জোটের সেনারা এবং এলাকার বেসামরিক জনগণ হুমকির মুখে পড়ে। এছাড়া অনেক কষ্টে যে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা হয়েছে তাও নষ্ট হয়ে যাবে।”এর একদিন আগে ওই এলাকায় তুর্কি সামরিক বাহিনীর অভিযানের প্রেক্ষাপটে আমেরিকা উদ্বেগ প্রকাশ প্রকাশ করে বলেছিল, তুর্কি বাহিনীর হামলার কারণে ওই এলাকায় মার্কিন সেনারা সরাসরি হুমকি মুখে পড়েছে। তবে তুরস্ক এই অভিযোগ নাকচ করে দেয়।

  • সর্বশেষ - আন্তর্জাতিক