, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

ঠাকুরগাঁওয়ে প্রাকৃতিক পরিবেশে তৈরি হচ্ছে খেজুরের গুড়

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঠাকুরগাঁওয়ে প্রাকৃতিক পরিবেশে তৈরি হচ্ছে খেজুরের গুড়

সূর্যোদয়ের সময় ঠাকুরগাঁও সদর উপজেলার সুগার মিলের খেজুর বাগানের গাছ থেকে রস সংগ্রহ করে গাছিরা তৈরি করছে গুড়। প্রাকৃতিক পরিবেশে গুড় তৈরির এমন দৃশ্য দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। কেউ রস আবার কেউ গুড় কিনে নিয়ে যাচ্ছেন। শীত বাড়ার সাথে সাথে গুড় তৈরি আরও বাড়বে বলে আশা করছে গাছি ও বাগান মালিক। 

শনিবার (২৬ নভেম্বর) সকালে খেজুর বাগানে গেলে এমনি চিত্রটি চোখে পড়ে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ভোরের সূর্য ওঠার আগেই খেজুরের রসভর্তি মাটির হাঁড়ি গাছ থেকে নামিয়ে ফিরছেন গাছিরা। টিনের পাত্রে জ্বাল দিয়ে তৈরি করছেন পাটালি গুড়। গুড় তৈরির এমন দৃশ্যের দেখা মিলছে ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন ইউনিয়নের বোচাপুকুর গ্রামে। 

জানা যায়, সুগার মিলের খেজুর বাগানের ৭ শতাধিক গাছ লিজ নিয়েছেন স্থানীয় ব্যবসায়ী মনিরুজ্জামান মনির। নাটোর থেকে আনা ৮ গাছি দিয়ে সংগ্রহ করেছেন খেজুরের রস, তৈরি করা হচ্ছে গুড়। সেই দৃশ্য দেখতে ও গুড় কিনতে সেখানে ভিড় করছেন শত শত ক্রেতা ও দর্শনার্থী। বোচাপুকুর গ্রামে প্রতিদিন ১০ থেকে ২০ কেজির বেশি গুড় উৎপাদন করেন গাছিরা। যা কেজি প্রতি বিক্রি হয় ২৫০ টাকায়। 

বিগত বছরগুলোর মতো এবছরও চাহিদা অনুযায়ী খেজুরের রস পাওয়া যাবে বলে প্রত্যাশা করছেন খেজুর বাগানের লিজ গ্রহীতা মনিরুজ্জামান মনির। আর জেলায় খেজুর গুড়ের উৎপাদন আরও বৃদ্ধির লক্ষ্যে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে কথা বলার আশ্বাস দিলেন উপজেলা নির্বাহী অফিসার উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের সামসুজ্জামান।

  • সর্বশেষ - অন্যান্য