, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

ভারতের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশ হাইকমিশনারের পরিচয়পত্র পেশ

  আন্তর্জাতিক

  প্রকাশ : 

ভারতের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশ হাইকমিশনারের পরিচয়পত্র পেশ

ভারতে নবনিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পরিচয়পত্র পেশ করেছেন।প্রথামতো রাষ্ট্রপতি ভবন ‘রাইসিনা হিলসে’ সোমবার সকালে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশ করেন হাইকমিশনার। পরিচয়পত্র পেশ অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি মুর্মু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন এবং তিনি আশ্বাস দেন মুক্তিযুদ্ধের ধারাবাহিকতা বজায় রেখে ভারত সরকার বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের পাশে সবসময়ে থাকবে। 


রাষ্ট্রপতি এও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার যৌথ উদ্যোগে ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এক শিখরে পৌঁছেছে। এই সহযোগিতার যাত্রা নিরন্তর অব্যাহত থাকবে।

রাষ্ট্রপতি মুর্মু এই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বছরের মধ্যে দুই দুবারের সাক্ষাৎকারের উল্লেখ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দ্বিপাক্ষিক সফরে ভারতে গিয়েছিলেন তখন প্রথমবার সাক্ষাৎ হয়। দ্বিতীয়বার হয় লন্ডনে রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দেওয়ার ফাঁকে। 

বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করে মুর্মু বলেন, ‌‘তার নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযুদ্ধ করে স্বাধীন বাংলাদেশ গঠন হয়। সেটা গোটা বিশ্বের কাছে অনন্য উদাহরণ। মুক্তিযুদ্ধের সময়ে ভারত সরকার এবং ভারতের জনগণ যেভাবে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল, সেরকম আজও ভারত বাংলাদেশের পাশে থাকবে।’

বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে বলেন, “বাংলাদেশ চিরকাল ভারতের অবদানের ইতিহাস স্মরণ করে। দুই দেশের প্রধানমন্ত্রীর নেতৃত্ব যেভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রত্যেকটি ক্ষেত্র এক নতুন দিগন্তের সূত্রপাত ঘটাচ্ছে তেমনি ভবিষ্যতেও যাবতীয় বিষয়ের সুষ্ঠু নিষ্পত্তি হবে।” 

এই অনুষ্ঠানে হাইকমিশনার ছাড়াও তার স্ত্রী তালজিনা বিনতে আলমগীর, উপহাইকমিশনার নুরাল ইসলাম, প্রতিরক্ষা উপদেষ্টা আবুল কালাম আজাদ, প্রেস মিনিস্টার শাবান মাহমুদ, কনস্যুলার (মিনিস্টার) সেলিম জাহাঙ্গীর, কাউন্সিলার সফিউল আলম উপস্থিত ছিলেন। এ ছাড়া ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পন্থসহ অন্য পদস্থ অফিসাররা ছিলেন।

  • সর্বশেষ - আন্তর্জাতিক