, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

নজর কেড়েছে স্টেডিয়াম ‘৯৭৪’

  স্পোর্টস

  প্রকাশ : 

নজর কেড়েছে স্টেডিয়াম ‘৯৭৪’

সুইজারল্যান্ডকে গতকাল ৯৭৪ স্টেডিয়ামে ১-০ গোলে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জি গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্রাজিল। ৩ পয়েন্ট নিয়ে ২ নম্বরে সুইজারল্যান্ড। ১ পয়েন্ট করে নিয়ে পরের দুটি স্থানে আছে ক্যামেরুন ও সার্বিয়া। পরের ম্যাচের ফলের দিকে আর তাকিয়ে থাকতে হচ্ছে না ব্রাজিলকে। শেষ ষোলোর প্রস্তুতি এবার নিতে পারেন হলুদ জার্সিধারীরা।

তবে স্টেডিয়ামের নাম ৯৭৪ হয় নাকি? হয়। কাতারের দোহাতেই আছে এ নামের স্টেডিয়াম। এ স্টেডিয়ামকে দূর থেকে দেখলে মনে হবে কোনো পোর্ট সাইট। হাজারখানেক শিপিং কনটেইনার দিয়ে ধাপে ধাপে তৈরি করা হয়েছে এ স্টেডিয়াম। এমনকি লিফটের বডিও কনটেইনার কেটে তৈরি। নামাজের ঘর, টিভি কমেন্টেটরদের বসার স্থান, ফিফা ফ্যান শপ, গ্যালারি সবকিছুই কনটেইনার দিয়ে বানানো। 

স্টেডিয়ামের গ্যালারিতে উঠতে উঠতে একদল সমর্থক বারবার এদিক-ওদিক উঁকি দিচ্ছিলেন। তাদের কাছে গিয়ে ঘটনা জানতে চাইলে মৃদু হেসে বললেন, স্টেডিয়ামটা টিকে থাকবে তো? ব্রাজিলিয়ান এই সমর্থকদের উদ্বেগটা যে কেন, তা বোঝা গেল কিছুক্ষণ পর। ম্যাচ শুরু হতেই। ব্রাজিল, ওলে, ওলে, ওলে। হাজার হাজার সমর্থকের কণ্ঠ চিড়ে এমন কোরাস বের হতেই কেঁপে ওঠে ৯৭৪টি কনটেইনারে তৈরি স্টেডিয়াম। 

কনটেইনার দিয়ে অদ্ভুত সুন্দর এবং দৃষ্টান্ত স্থাপনকারী এক স্টেডিয়াম তৈরি করেছে কাতার। কেবল বিশ্বকাপ উপলক্ষে। বিশ্বকাপের পরই আরব উপসাগরের তীরে থাকা এ স্টেডিয়াম সাগরপথে চলে যাবে আটলান্টিকের ওপারে। উরুগুয়েতে।

  • সর্বশেষ - খেলাধুলা