, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

ইরানের বিক্ষোভে নিহতের সংখ্যা জানালেন বিপ্লবী গার্ডের জেনারেল

  আন্তর্জাতিক

  প্রকাশ : 

ইরানের বিক্ষোভে নিহতের সংখ্যা জানালেন বিপ্লবী গার্ডের জেনারেল

পুলিশি হেফাজতে ইরানের তরুণী মাসা আমিনির মৃত্যুর জেরে চলমান বিক্ষোভে নিহতের সংখ্যা নিয়ে বিভিন্ন সংস্থা বিভিন্ন তথ্য দিয়েছে। এবার ইরানের বিপ্লবী গার্ডের জেনারেল জানালেন সরকারি হিসেবে নিহতের সংখ্যা কত।

ইরানের মেহের নিউজে প্রকাশিত এক সংবাদে বিপ্লবী গার্ডের অ্যারোস্পেস বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরআলি হাজিজাদেহ বলেন,  ১৬ সেপ্টেম্বর থেকে ৩০০ অধিক মানুষ নিহত কিংবা শহীদ হয়েছেন। জেনারেল আমিরআলি বলেন, ‘এই নারীর (মাসা আমিনি) মৃত্যুতে দেশের প্রত্যেকেই আক্রান্ত। আমার কাছে সর্বশেষ পরিসংখ্যান নেই। কিন্তু আমার ধারণা ৩০০ অধিক শহীদ কিংবা নিহত হবে। এরমধ্যে রয়েছে কয়েক ডজন পুলিশ, সেনা এবং মিলিশিয়া।’ তবে অসলোভিত্তিক ইরানের মানবাধিকার গ্রুপ জানিয়েছে, বিক্ষোভ কেন্দ্র করে নিহতের সংখ্যা ৪১৬।

‘পর্দাবিধি’ মেনে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাসা আমিনিকে তেহরান থেকে আটক করে ‘নীতি পুলিশ’। আটকের পর পুলিশি হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। ১৬ সেপ্টেম্বর তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নির্যাতনে মাসার মৃত্যু হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। এই বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক