ময়মনসিংহ, , ২৩ চৈত্র ১৪২৬ অনলাইন সংস্করণ

বাংলাদেশ বিষয়ে ট্রাম্পকে জানাতেই ঢাকা ঘুরে গেলেন ভারতে নিযুক্ত মার্কিন দূত

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বাংলাদেশ বিষয়ে ট্রাম্পকে জানাতেই ঢাকা ঘুরে গেলেন ভারতে নিযুক্ত মার্কিন দূত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো দুই দিনের সফরে আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত যাচ্ছেন। মঙ্গলবার হোয়াইট হাউস থেকে ট্রাম্পের ভারত সফরসূচি ঘোষণা করা হয়েছে। ট্রাম্পের ভারত সফরে নয়াদিল্লি-ওয়াশিংটন দ্বিপাক্ষিক ইস্যুর বাইরে আঞ্চলিক ইস্যুও গুরুত্ব পাবে। ভারত ও দক্ষিণ এশিয়ায় ট্রাম্প প্রশাসনের নীতি তথা ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজি, আঞ্চলিক সহযোগিতা ও অন্যান্য বিষয়ে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশসহ ভারতের অন্য প্রতিবেশী দেশগুলোর বিষয়ে ট্রাম্প অবহিত হবেন। এ কারণে বাংলাদেশ সম্পর্কে তথ্য নিতে সম্প্রতি ঢাকা সফর করে গেলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জুস্টের। যা তিনি নয়াদিল্লি সফরের সময় ট্রাম্পকে উপস্থাপন করবেন। ঢাকা ও নয়াদিল্লির একাধিক কূটনৈতিক সূত্র জানায়, মার্কিন দূত জুস্টের এর ঢাকা সফর প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরের সঙ্গে সম্পর্ক যুক্ত। সাধারণত যখন কোনো মার্কিন প্রেসিডেন্ট একটি বিশেষ অঞ্চলে সফর করেন তখন তিনি সংশ্লিষ্ট দেশের পাশাপাশি প্রতিবেশী দেশের পরিস্থিতি সম্পর্কে অবহিত হন।

এদিকে ট্রাম্পের সফর নিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেন, কৌশলগত দ্বিপক্ষীয় অংশীদারিত্ব আরো জোরদার করতে এবং দুই দেশের জনগণের মধ্যে শক্তিশালী ও টেকসই বন্ধনকে আরো দৃঢ় করতে প্রেসিডেন্ট ট্রাম্প ভারত সফরে যাচ্ছেন। প্রেসিডেন্টের সফরসঙ্গী হবেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি তারা ভারতে অবস্থান করবেন।

মুখপাত্র গ্রিশাম জানান, সফর কেন্দ্র করে সপ্তাহজুড়ে টেলিফোনে আলাপ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি নয়াদিল্লি ও আহমেদাবাদে ভ্রমণ করবেন। আহমেদাবাদ হচ্ছে নরেন্দ্র মোদির জন্মস্থান গুজরাট রাজ্যের একটি শহর। মহাত্মা গান্ধীর জীবন এবং ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বে এই শহর গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্পের এটিই প্রথম ভারত সফর। তার পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১০ ও ২০১৫ সালে ভারত সফর করেছিলেন।

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বরে মোদি যুক্তরাষ্ট্র সফর করেন। নিউইয়র্কে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন চলাকালে দুই নেতা সাইডলাইনে বৈঠক করেন। এরপর দুই নেতা হিউস্টনে ৫০ হাজার ভারতীয়-আমেরিকানের অংশগ্রহণে আয়োজিত ‘হাউডি মোদি’ শীর্ষক অনুষ্ঠানে মিলিত হন। এর আগে আগস্টে ফ্রান্সের বিয়ারিত্জ শহরে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনে ট্রাম্প ও মোদির সাক্ষাত হয়। ভারতীয় গণমাধ্যম জানায়, আসন্ন ভারত সফরে ট্রাম্প তাজমহলে যাবেন কি না হোয়াইট হাউস সে ব্যাপারে কিছু জানায়নি। আমদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাতি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’।

আমদাবাদেই ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে মোতেরা স্টেডিয়াম উদ্বোধন করার কথা রয়েছে ট্রাম্পের। বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামগুলির অন্যতম মোতেরার ধারণ ক্ষমতা ১ লাখ ১০ হাজার। সবরমতী নদীর তীরে হাঁটতে হাঁটতে ট্রাম্প ও মোদির আলোচনা হওয়ার কথা।

  • সর্বশেষ - সারাদেশ