, ১৯ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

ডিএনসিসির আয়োজনে ফেব্রুয়ারিতে ‘কৃষি-বাণিজ্য মেলা’

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ডিএনসিসির আয়োজনে ফেব্রুয়ারিতে ‘কৃষি-বাণিজ্য মেলা’

রাজধানীর আমিনবাজারে নবনির্মিত ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার প্রাঙ্গণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে 'কৃষি বাণিজ্য মেলা'। আগামী ৩ থেকে ৫ ফেব্রুয়রি এই মেলা অনুষ্ঠিত হবে। সংস্থাটির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএনসিসির তত্ত্বাবধানে বাংলাদেশের কৃষি ভ্যালুচেইনের অংশীদারদের নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এ মেলা বাস্তবায়ন করবে এগ্রি-টেক স্টার্টআপ দেশি ফার্মার লিমিটেড।

সম্প্রতি গুলশান-২-এ ডিএনসিসির প্রধান কার্যালয় নগর ভবনে মেয়র মো. আতিকুল ইসলাম এবং দেশিফার্মার লিমিটেডের চেয়ারম্যান সুমাইয়াহ মৌসিনিন এক বৈঠকে এ মেলা আয়োজনের সিদ্ধান্ত নেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মেলায় অংশগ্রহণকারী ও দর্শনার্থীরা কৃষি পণ্যের বাজার দরে স্থিতিশীলতা, নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে কৃষিপণ্য প্রক্রিয়াজাত ও নিরাপদে সংরক্ষণের প্রক্রিয়া ও সব সুযোগ-সুবিধা সম্পর্কে সম্মক ধারণা পাবেন। কৃষি খাতের সংশ্লিষ্ট সব অংশীজনদের এক ছাদের নিচে নিয়ে আসতেই এই মেলার আয়োজন।

উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক প্রতিনিধি, কৃষি উদ্যোক্তা; ডেইরি, পোল্ট্রি এবং মৎস খামারি, কৃষি বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট পাইকার, আড়তদার; সার-বীজ-কীটনাশক ও কৃষিযন্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান,প্যাকেজিং, লজিস্টিকস কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, কৃষিবাজার ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা, স্টার্টআপ, ফিনটেক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতের প্রতিনিধিরা এ মেলায় অংশ নেবেন।

তারা নিজ নিজ প্রতিষ্ঠান ও উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন। এছাড়া, মেলায় কৃষি ভ্যালুচেইন ও বাজার ব্যবস্থাপনা, নিরাপদ খাবার, খাদ্য নিরাপত্তা, অর্থায়ন ও ঝুঁকি ব্যবস্থাপনা ও স্টার্টআপগুলোর সম্ভাবনা নিয়ে প্যানেল আলোচনা হবে।

  • সর্বশেষ - মহানগর