2024-03-29 06:09:43 pm

সকালে খালি পেটে চা-কফি নয়

www.focusbd24.com

সকালে খালি পেটে চা-কফি নয়

১৫ জানুয়ারী ২০২৩, ২২:০৫ মিঃ

সকালে খালি পেটে চা-কফি নয়

সকালে ঘুম থেকে উঠেই চা-কফি খাওয়ার অভ্যাস আছে অনেকের। তবে সকালে খালি পেটে এই চা বা কফি খাওয়ার অভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়।

একটি গবেষণা বলছে, প্রোটিন এবং ফ্যাট রয়েছে এমন স্বাস্থ্যকর খাবার খেয়ে দিন শুরু করলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কমে। এ ছাড়াও সারা দিনে অপ্রয়োজনীয় মিষ্টি খাওয়ার ইচ্ছাও নিয়ন্ত্রণে থাকে।

পুষ্টিবিদরা বলে থাকেন প্রোটিন, ফ্যাট এবং ফাইবারে ভরপুর কলা, হজম সংক্রান্ত সমস্যা দূর করে। এ ছাড়াও ডায়েট করার ফলে যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়, সে ক্ষেত্রেও কলা দারুণ কার্যকরী। 

পুষ্টিবিদদের মতে, বেশির ভাগ মানুষই হজমের সমস্যায় ভোগেন। কলা হজম সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধান করে। খাবার খাওয়ার পরেও অনেক সময়ে টুকটাক মুখ চালাতে ইচ্ছা করে অনেকেরই। এই অভ্যাসে নিজেদের অজান্তেই বাড়তে থাকে ক্যালোরি। কলা খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে যাদের রক্তে শর্করার মাত্রা বেশি, তারা সপ্তাহে দুই থেকে তিন দিন কলা খেতেই পারেন।  

এ ছাড়াও, ঋতুস্রাবজনিত সমস্যা থাকলে রাতে ৬-৭টি কিসমিস পানিতে ভিজিয়ে রাখতে পারেন। পরের দিন ওই পানিতেই ১-২টি কেশর ছড়িয়ে খেতে পারেন। তবে বাজারে যে কিসমিস পাওয়া যায়, তার বদলে যদি কালো কিসমিস ব্যবহার করতে পারেন, তবে উপকার বেশি। এর সঙ্গে প্রতি দিন রাখতেই হবে ৪ থেকে ৫টি কাঠবাদাম। হাড়ের জোর বাড়াতে, অনিদ্রাজনিত সমস্যায় দারুণ কাজ করে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :